জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান কিনছে মালয়েশিয়া


সারাদুনিয়া ডেস্ক:

পাকিস্তান থেকে জেএফ-১৭ থান্ডার বিমান কিনছে মালয়েশিয়া। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ গত মাসে পাকিস্তান সফরে যান। সে সময় সামরিক অনেক বিষয়ে আলোচনা হয় প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে।

বুধবার তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম ইয়েনি শাফাক জানায়, পাকিস্তান থেকে এ যুদ্ধবিমান কেনার বিষয়ে বিবেচনা করছে মালয়েশিয়া। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির পাকিস্তান সফরের সময় সর্বোচ্চ সম্মান দিয়ে পাকিস্তান দিবসের সেনা প্যারেড পরিদর্শন করান।পাকিস্তানের সঙ্গে যৌথ উদ্যোগে নির্মিত (পিএসি/সিএসি) জেএফ-১৭ থান্ডার বিমান বহুমুখী যুদ্ধ পরিচালনা করতে সক্ষম। আর এমন কার্যক্ষমতা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী উপভোগ করেন।এমন কার্যক্ষমতা দেখে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী এটিকে কুয়ালালামপুরের জন্য ক্রয় করতে ইচ্ছা প্রকাশ করেন।

এদিকে জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান মালয়েশিয়া ও আজারবাইজান কেনার আগ্রহ প্রকাশ করেছে। এটি পাকিস্তানের বাইরে একমাত্র মিয়ানমার ব্যবহার করছে।এ যুদ্ধবিমানের খরচ কম হওয়ায় কুয়ালালামপুর অন্তত এক বছরের জন্য ব্যবহার করতে চায়।পাকিস্তান সেনাবাহিনী জানায়, জেএফ-১৭ যুদ্ধবিমান প্রথমবারের মতো ডগফাইট হিসেবে গত মাসে ব্যবহার হয়েছে। এটি দিয়ে ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমান ভূপাতিত করা হয়, যেটি পাকিস্তানের সীমান্তে প্রবেশ করেছিল।


শর্টলিংকঃ