তানোরে বছরের প্রথম দিনে নতুন বই পাবে ৫৭ হাজার শিক্ষার্থী


লুৎফর রহমান, তানোর:

নতুন বছরের প্রথম দিন মানেই নতুন বইয়ের উৎসব। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে বছরের প্রথম দিনেই প্রাক প্রাথমিক থেকে শুরু করে স্কুল মাদ্র্রাসার শিক্ষার্থীদের হাতে নতুন বইয়ের গন্ধের স্বাদ দিচ্ছেন। তারই ধারাবাহিকতায় বছরের প্রথম দিনে এবারো রাজশাহীর তানোরে ৫৭ হাজার ৯৯ জন শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে নতুন বই। বছরের প্রথম দিনেই নতুন বইয়ের গন্ধে মেতে উঠবে শিক্ষার্থীরা। বই উৎসব পালনে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে কর্তৃপক্ষ।

প্রাথমিক শিক্ষা অফিসের সহকারী শিক্ষা অফিসার মাহবুব জানান, উপজেলায় ১২৮টি সরকারী বিদ্যালয়ে শিক্ষার্থী রয়েছে ১৪ হাজার ৭০০জন। কেজিসহ বিভিন্ন এনজিও স্কুলের শিক্ষার্থী রয়েছে ১৪ হাজার ১৯৪জন। মোট ২৮ হাজার ৮৯৪ জন শিক্ষার্থীর মাঝে ১ লাখ ১৫ হাজার ৫৭৬ টি বই বিতরণ করা হবে।

মাধ্যমিক শিক্ষা অফিসার উপজেলায় ৬১টি বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত ১৬ হাজার শিক্ষার্থীর মাঝে ২ লাখ ৫১ হাজার ২০০টি ও ৩১টি মাদ্রাসার ১ম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ৪ হাজার ১০০জন শিক্ষার্থীর মাঝে ২৯ হাজার ২০০টি, ২৮ মাদ্রসাার ৬ষ্ঠ হতে নবম শ্রেণী পর্যন্ত ৩ হাজার ৯৫০জন শিক্ষার্থীর মাঝে ৫৬ হাজার ৯৭৫টি এবং ৫টি কারিগরির নবম শ্রেণির ৩৫০জন শিক্ষার্থীর মাঝে ৬ হাজার ১২০টি সহ মোট ৩ লাখ ২৩ হাজার ৪৯৫টি বই বিতরণ করা হবে।
এছাড়াও ইসলামী ফাউন্ডেশনের প্রাক প্রাথমিকে ৬৫ কেন্দ্রে ১ হাজার ৯৫০ শিশু শিক্ষার্থীর মাঝে ১০টি করে মোট ৬৫০টি বাংলা বই এবং সহজ কোরআন শিক্ষা ৬৩ কেন্দ্রে ২ হাজার ২০৫জন শিক্ষার্থীর মাঝে প্রতি কেন্দ্রে ১০টি করে মোট ৬৩০ টি বই বিতরণ করা হবে বলে জানা গেছে।

এনিয়ে উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু বলেন ইতিপূর্বেই সকল শিক্ষা প্রতিষ্ঠানে বই পৌছে গেছে। মাননীয় প্রধানমন্ত্রী বই বিতরণের উদ্বোধনের পর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে উৎসব মুখর পরিবেশে বই বিতরণ করা।

তিনি আরো বলেন উপজেলায় প্রথমে মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, মডেল প্রাথমিক বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয় বই বিতরণের উৎসব শুরু হবে বলে জানান তিনি।

 


শর্টলিংকঃ