‘দেশ নরকে যাচ্ছে’, আদালত থেকে ফ্লোরিডায় ফিরে ট্রাম্প


ইউএনভি ডেস্ক:

সাবেক পর্ন তারকা ড্যানিয়েল স্টর্মির মুখ বন্ধ রাখতে গোপনে ঘুষ দেওয়ার মামলায় ম্যানহাটনের আদালতে শুনানি শেষে ফ্লোরিডায় ফিরে গেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজ রিসোর্ট মার-এ-লাগোয় ফিরে সমর্থকদের উদ্দেশে কড়া ভাষায় বাইডেন প্রশাসনের এমন বিচারের সমালোচনা করে বলেন, ‘আমি কখনও ভাবিনি আমেরিকায় এমন কিছু ঘটতে পারে, কখনও ভাবিনি’।

মঙ্গলবার (৪ এপ্রিল) ম্যানহাটনের আদালতে হাজিরা দিতে এসে গ্রেফতার হওয়ার কিছুক্ষণ পরই ছেড়ে দেওয়া হয় সাবেক মার্কিন প্রেসিডেন্টকে। দিনভর উত্তেজনা বিরাজ করছিল নিউ ইয়র্ক সিটিতে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিপুল নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছিল আদালত ও সড়কে।

দুপুরে নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ার থেকে গাড়িবহর নিয়ে ম্যানহাটনের আদালতে যান সাবেক মার্কিন প্রেসিডেন্ট। ৭৬ বছরের ট্রাম্প গাড় নীল স্যুট ও লাল টাই পরে আদালতে উপস্থিত হন।

সাবেক পর্ন তারকা ড্যানিয়েল স্টর্মির মুখ বন্ধ রাখতে ঘুষ দেওয়ার মামলায় ডিস্ট্রিক্ট অ্যাটর্নির (ডিএ) কার্যালয়ে মঙ্গলবার আত্মসমর্পণ করেন ট্রাম্প। পরে তাকে গ্রেফতার দেখানো হয়। প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি মামলায় গ্রেফতার হন ট্রাম্প।

আদালতে তিনি ৫৭ মিনিটের মতো অবস্থান করেন। সেখানে ব্যবসায়িক প্রতারণার ৩৪টি অভিযোগে নিজেকে নির্দোষ দাবি করেন ট্রাম্প। ট্রাম্পের মামলার পরবর্তী ব্যক্তিগত শুনানির তারিখ ৪ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।আদালত থেকে বেরিয়ে খুবই একটা কথা বলেননি তিনি। অনেকটা বিমর্ষ দেখাচ্ছিল তাকে। সরাসরি চলে যান ফ্লোরিডায়। নিজ বিলাসবহুল রিসোর্টে ফিরেই ভাষণে পুরো ঘটনা নিয়ে হতাশা প্রকাশ করেন ট্রাম্প। বলেন, ‘আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই থেকে সরিয়ে দিতেই এমন আয়োজন করেছেন প্রসিকিউটরা। ২০২৪ সালের নির্বাচনে হস্তক্ষেপ করার জন্য এমন ভুয়া মামলা আনা হয়েছে। যা অবশ্যই অবিলম্ববে বন্ধ করা উচিত।’

২০২২ সালে মার-এ-লাগো এস্টেট থেকে এফবিআই স্পর্শকাতর নথি উদ্ধারের প্রসঙ্গে সমালোচনা করে বলেন, আমাদের দেশ নরকে যাচ্ছে। এসব ঘটনা আমাদের দেশের জন্য অপমানজনক। কারণ বিশ্ব আমাদের দেশকে নিয়ে হাসি তামাশা করছে।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে ভুয়া অ্যাখা দিয়ে ট্রাম্প বলেন, আমার বিরুদ্ধে অনেক অভিযোগ আনা হয়েছে বিভিন্ন সময়। দুটি মিথ্যা অভিশংসন আনা হয়। মূলত আমি যে অপরাধ করেছি যারা এ জাতিকে ধ্বংস করতে চায়, তাদের হাত থেকে দেশকে রক্ষা করার জন্য।

আইনজীবী কোনও অপরাধ খুঁজে পায়নি দাবি করে সমর্থকদের বলেন, আমার বিরুদ্ধে কোনও প্রমাণও নেই। আইনজীবী ও বিশেষজ্ঞরাও আশ্বস্ত করেছেন বলে জোর গলায় দাবি করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। সূত্র: আল জাজিরা, সিএনএন


শর্টলিংকঃ