ধর্ষণের প্রতিবাদে রাবিতে মানববন্ধন


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

অভিধান থেকে ‘ধর্ষণ’ শব্দটি মুছে যাক-এই প্রতিপাদ্যে সারাদেশে চলমান ধর্ষণের প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে তারা এ প্রতিবাদ জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, আজকের এ নৈতিক অবক্ষয় পরম্পরায় চলছে। দীর্ঘ সময় বিচারহীনতার সংস্কৃতির ফলে শিশু থেকে বয়োষার্ধ নারীকেও ধর্ষণ করার চিত্র পরিলক্ষিত হচ্ছে। সাম্প্রতিককালে নুসরাত হত্যাকা-সহ অন্যান্য আলোচিত হত্যাকা-ের সাথে ধর্ষণ জড়িত। এ ব্যাপারে রাষ্ট্র হয়ত তাৎক্ষণিক কিছু ব্যবস্থা নিচ্ছে। এ কাজটি যদি আজ থেকে ১৫/২০ বছর আগে শুরু হত, দোষীরা বিচারের আওতায় আসছে কি না? তাদের শাস্তি হচ্ছে কি না? তা রাষ্ট্র নিশ্চিত করত; তাহলে আজকের এ নৈতিক অবক্ষয় দেখতে হত না।

বক্তারা আরও বলেন, রাষ্ট্র্র-পুলিশের কাছে দাবি করে খুব একটা উপকার পাওয়া যাবে বলে মনে হয় না, রাষ্ট্র রাষ্ট্রের কাজ করবে, দোষীদের আইনের আওতায় আনার প্রক্রিয়াগুলো পুরণ করবে। এ থেকে মুক্তি পেতে আমাদেরকে আগে সোচ্চার হতে হবে, আমাদের মানবিক মূল্যবোধ যতক্ষণ পর্যন্ত জাগ্রত না হচ্ছে, পশুত্ব দূর না হচ্ছে ততক্ষণ পর্যন্ত রাষ্ট্র ও পুলিশ ধর্ষণ বন্ধ করতে পারবে না।

বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আলী ইউনুস হৃদয়ের সঞ্চালনায় এসময় বিভাগের সহযোগী অধ্যাপক মশিহুর রহমান, অধ্যাপক প্রদীপ কুমার পা-ে ও মাস্টার্সের শিক্ষার্থী মোল্লাহ মোহাম্মদ সাঈদ বক্তব্য দেন। এছাড়াও এসময় বিভাগের সহযোগী অধ্যাপক ড.সাজ্জাদ বকুল, ড.মাহাবুবুর রহমান, নাজিয়াত হোসেন চৌধুরী, সহকারী অধ্যাপক দিল আররোজা খাতুন, মাহাবুর রহমান ও আমেনা খাতুন উপস্থিত ছিলেন। মানববন্ধনে বিভাগের বিভিন্ন বর্ষের দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নেন।ধর্ষণের প্রতিবাদে রাবিতে মানববন্ধন


শর্টলিংকঃ