নাচোলে পুরাতন ইট দিয়ে হচ্ছে নতুন পাকা সড়ক!


নিজস্ব প্রতিবেদক :

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে এইচবিবির পুরাতন ইট দিয়েই চলছে রাস্তা পাকাকরণের কাজ অনিয়মের অভিযোগ এলাকাবাসীর। উপজেলার বেনীপুর-বনগাঁর এক কিলোমিটার রাস্তার কাজে এমন অভিযোগ উঠেছে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

রাস্তাটি এতদিন ছিল ইট বিছানো অর্থাৎ এইচবিবি করা। এখন তা পাকাকরণ করা হচ্ছে। সেই পাকাকরণের কাজ চলছে এইচবিবির  তুলে ফেলা ইটের খোয়া দিয়েই। এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছে এলাকাবাসী। তারা প্রতিকার চেয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে। জানা গেছে, নাচোল-আড্ডা সড়কের বেনীপুর মোড় থেকে পশ্চিমে ১  কিলোমিটাররাস্তা এর আগে এইচবিবি করে নাচোল ইউনিয়ন পরিষদ।

২০১৬-১৭ অর্থবছরে নাচোল ইউনিয়নপরিষদেও এলজিএসপি-৩(পিবিজি) বেনীপুর অভিমুখি মৃত ইনায়েতুল্লাহর বাড়ি পর্যন্ত কাঁচা রাস্তাটি এইচবিব করণ কাজে ব্যয় করা হয় ৫লাখ টাকা। আবার একই রাস্তা ২০১৭-১৮ অর্থবছরে একই খাত প্রকল্প ৬লাখ ২৬হাজার ২২৪ টাকা ব্যয়ে এ রাস্তাটি এইচবিবি করা হয়েছিলো। বর্তমানে রাস্তাটি পাকাকরণের উদ্যোগ নিয়েছে উপজেলা এলজিইডি বিভাগ।

পাকাকরণের কাজ পেয়েছে রাজশাহীর মেসার্স হাসিব এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে সেখানে এই প্রকল্প সম্পর্কে কোনো সিটিজেন চার্টার (সাইনবোর্ড)টানানো হয়নি। এদিকে রাস্তা পাকাকরণের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ এনেছে এলাকাবাসী।

বেনীপুর গ্রামের সালাউদ্দিন (২৬),মৃত  আব্দুর জলিলের ছেলে সুজাউদ্দিন (৭০) ও মৃত নবহার আলীর ছেলে তোফাজ্জল হোসেন (৪৫) জানান, পাকাকরণের জন্য ঠিকাদারী প্রতিষ্ঠান এইচবিবি রাস্তার ইটের খোয়া ব্যবহার করা হচ্ছে।

তাদের অভিযোগ, ৪/৫ মাস আগে এই ইটগুলো ভেঙ্গে খোয়া করা হয়। ফলে খোয়াগুলোর উপর ধুলা, মাটি ও ঘাষে ছেয়ে আছে। ঘাষে ভরা খোয়াগুলোই আবার রাস্তায় ফেলে কাজ চলছে। রাস্তা পাকাকরণে নিম্নমানের কাজ হচ্ছে বলে তাদের জোর দাবি।এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন নাচোল সদর ইউনিয়ন পরিষদের সদস্য মকবুল হোসেন। তার বক্তব্য, উপজেলার অনেক রাস্তা এখনো কাঁচা রয়েছে। সেগুলো কর্তৃপক্ষের নজরে পড়ল না। পড়ল এই রাস্তাটি। আর এইচবিবি করা রাস্তাটি পাকাকরণের প্রয়োজনটাই বা কি ছিলো?

নাচোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস ছালাম জানান, এইচবিবি রাস্তায় কার্পেটিং করা হলে এইচবিবি রাস্তার ইটগুলো ইউনিয়ন পরিষদ গ্রহণ করবে। কিন্তু উপজেলা পরিষদ চেয়ারম্যান সেটি করতে দেয়নি বলে তিনি এ প্রতিবেদককে জানান।

অনিয়মের বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স হাসিব এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. হাসিবের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, রাস্তা নির্মাণ কাজে প্রকল্পের কোনো সিটিজেন চার্টার (সাইনবোর্ড) লাগে না। তবে তিনি অনিয়মের বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, রাস্তা নির্মাণ কাজে যে ইট-বালু ব্যবহার করা হচ্ছে তা নিয়মের মধ্যেই করা হচ্ছে।

এ বিষয়ে নাচেল উপজেলা প্রকৌশলীর দপ্তরের দায়িত্বে থাকা উপসহকারী প্রকৌশলী আব্দুল ওয়াহেদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, রাজশাহীতে আছি। অফিসে গিয়ে বিষয়টি দেখা হবে। নাচোল উপজেলা প্রকৌশলী সাজেদুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, রাস্তা নির্মাণে অনিয়ম দেখা গেলে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।


শর্টলিংকঃ