পাপুয়া নিউগিনিতে ভূমিধসে নিহত ছাড়াল ৩০০


ইউএনভি ডেস্ক:

পাপুয়া নিউগিনিতে ভূমিধসে নিহতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। ব্যাপক এই ভূমিধসে ১ হাজার ১০০-এর বেশি বাড়িঘর ধ্বংস হয়েছে। একটি গ্রাম মাটির সঙ্গে মিশে গেছে। আজ শনিবার পাপুয়া নিউগিনির স্থানীয় গণমাধ্যম এসব তথ্য জানিয়েছে।

 

গত বৃহস্পতিবার দিবাগত রাত তিনটার দিকে পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলের এঙ্গা প্রদেশের কাওকালাম গ্রামে ভূমিধসটি আঘাত হানে। এঙ্গা প্রদেশ দেশটির রাজধানী পোর্ট মোরসবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অবস্থিত।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশটি অস্ট্রেলিয়ার উত্তরে অবস্থিত। দেশটির সংসদ সদস্য আইমস অ্যাকেমকে উদ্ধৃত করে স্থানীয় গণমাধ্যম দ্য পাপুয়া নিউগিনি পোস্ট কুরিয়ার জানায়, ভূমিধসে তিন শতাধিক মানুষ নিহত হয়েছেন। ১ হাজার ১৮২টি ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগ (ডিএফএটি) আজ শনিবার জানায়, শুক্রবারের ভূমিধসে পাপুয়া নিউগিনির এঙ্গা প্রদেশের মুলিতাকা অঞ্চলের মোট ছয়টি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। পোর্ট মোরসবিতে অবস্থিত অস্ট্রেলিয়ার হাইকমিশন পাপুয়া নিউগিনির সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর সঙ্গে সার্বক্ষণিক যোগযোগ রাখছে।

শনিবার অস্ট্রেলিয়ার রাষ্ট্রপরিচালিত সম্প্রচার মাধ্যম এবিসি জানায়, জনবিরল একটি স্থান থেকে জরুরি উদ্ধারকারী কয়েকটি দল চারটি মরদেহ উদ্ধার করেছে। সেখান থেকে আরও মরদেহ উদ্ধার হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভূমিধসে আক্রান্ত অঞ্চলের প্রধান সড়কগুলো ব্যবহার করা যাচ্ছে না। ফলে শুধু হেলিকপ্টারে করেই সেখানে পৌঁছাতে হচ্ছে বলে জানিয়েছে এবিসি।

পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে জানিয়েছেন, দুর্যোগব্যবস্থা বিভাগের কর্মকর্তা, প্রতিরক্ষা বাহিনী এবং পূর্ত ও মহাসড়ক বিভাগ যৌথভাবে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পরিচালনা করছে।

 


শর্টলিংকঃ