পাস্তা খাওয়া কি স্বাস্থ্যকর?


ইউএনভি ডেস্ক:

পর্যাপ্ত পুষ্টি উপাদান যোগ করে পরিমিত মাত্রায় পাস্তা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।নিউট্রিশনভ্যালু ডটওআরজি অনুযায়ী এক কাপ রান্না করা পাস্তাতে ৪০ থেকে ৪৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৮-১০ গ্রাম প্রোটিন, ১-২ গ্রাম চর্বি ও ৩-৪ গ্রাম আঁশ থাকে।

পুষ্টি উপাদান হিসেবে আরও থাকে থায়ামিন, ফোলেইট, রিবোফ্লাভিন ও নায়াসিন। এছাড়া থাকে সেলেনিয়াম, কপার, সোডিয়াম ও লৌহের মতো খনিজ উপাদান।

“অন্যান্য খাবারের মতো পরিমিত পাস্তা খাওয়া উপকারী”- রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের ‘প্রিতিকিন লঞ্জিভিটি সেন্টার’য়ের প্রশিক্ষক ও নিবন্ধিত পুষ্টিবিদ মার্থা থেরান।

তিনি বলেন, “পাস্তা অনেক স্বাস্থ্যগুণ সম্পন্ন। এতে আছে কার্বোহাইড্রেইট যা শক্তি যোগায়। দীর্ঘক্ষণ পেট ভরা রাখার ফলে ওজন নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে।”

“এতে আছে অত্যাবশ্যকীয় পুষ্টি উপাদান যেমন- লৌহ ও ভিটামিন বি। যা বিপাকের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে”- বলেন তিনি।থেরানের মতে, পাস্তা হজম স্বাস্থ্য উন্নত করে। ওজন নিয়ন্ত্রণ করে এবং দীর্ঘ মেয়াদী রোগ যেমন- হৃদরোগ, টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

গোটা দানার পাস্তা প্রক্রিয়জাত পাস্তার তুলনায় আঁশ, প্রোটিন, চর্বি, ভিটামিন ও খনিজ সরবরাহ করে।তার মতে, “আঁশ পেট ভরাতে ও দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে ভূমিকা রাখে। ফলে ক্যালরি গ্রহণের মাত্রা হ্রাস পায়।”

পাস্তা খাওয়ার স্বাস্থ্যকর উপায়

পুষ্টিকর উপাদান যেমন- রঙিন সবজি, চর্বিহীন প্রোটিন ও স্বাস্থ্যকর চর্বি যোগ করার মাধ্যমে এর পুষ্টিমান বাড়ানো যায়।

থেরান বলেন, “সবজি, চর্বিহীন প্রোটিন- মুরগি, মাছ বা মটর ও স্বাস্থ্যকর চর্বি যেমন- বাদাম বা জলপাইয়ের তেল ইত্যাদি দিয়ে পাস্তা খাওয়া উপকারী।”

সস হিসেবে ক্রিমের পরিবর্তে টমেটো ভিত্তিক সস ব্যবহার, পরিশোধিত চর্বি ও বাড়তি ক্যালরি গ্রহণের ঝুঁকি কমায়। আঁশ ও পুষ্টির মান বজায় রাখতে পরিশোধিত পাস্তার পরিবর্তে গোটা শস্যের তৈরি পাস্তা খাওয়া উপকারী।

প্রতিদিন পাস্তা খাওয়া কি উপকারী?

পর্যাপ্ত পুষ্টি উপাদান যোগ করে প্রতিদিন পাস্তা খাওয়া উপকারী। “গোটা শস্যের তৈরি পাস্তার সাথে প্রোটিন ও স্বাস্থ্যকর চর্বি যোগ করে প্রতিদিন পরিমিত পাস্তা খাওয়া যেতে পারে” বলেন থেরান। তিনি আরও বলেন, “মনে রাখা প্রয়োজন, বিভিন্ন রকমের খাবার খাওয়ার মাধ্যমে খাবার তালিকায় ভিন্ন ভিন্ন রকমের পুষ্টি উপাদান যোগ করা যায়।”


শর্টলিংকঃ