বঙ্গবন্ধুকে নিয়ে পুলিশ কর্মকর্তার ১০০ ভাষায় গান!


তারেক রহমান,চাঁপাইনবাবগঞ্জ:

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একশটি ভাষায় গান করার উদ্যোগ নিয়েছেন পুলিশ কর্মকর্তা তৌহিদ ইথুন। আগামী বছর ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে একযোগে একশটি ভাষায় এই গান মুক্তি দেওয়া হবে। তৌহিদ ইথুনের নিজের লেখা এই গানে সুর দিয়েছেন তরুণ ও উদীয়মান সুরকার যাদু রিছিল।

পুলিশ কর্মকর্তা তৌহিদ ইথুন

‘বঙ্গবন্ধু তুমি-ই বাংলাদেশ’ শিরোনামে এই গানের প্রথম অন্তরা হল- ‘তুমি নিপীড়িত মানুষের জেগে ওঠার কবিতা / তুমি বিশ্বের বুকে বাংলা মায়ের ছবিটা / তুমি মিছিলে প্রতিবাদে উত্তাল স্লোগান / তুমি সংগ্রামী ইতিহাস, শোষণ মুক্তির গান / তুমি বঙ্গবন্ধু, তুমি-ই বাংলাদেশ / বঙ্গবন্ধু তুমি লাল-সবুজের একটি দেশ।’

বাংলা ভাষার পাশাপাশি সার্কভুক্ত প্রত্যেক দেশের একজন করে শিল্পীসহ ভারতীয় হিন্দি, ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, অ্যারাবিক, মান্দারিন, জাপানিজ, মালয়, পর্তুগিজ, কোরিয়ান, উর্দু, ভিয়েতনামিজ, থাই, পোলিশ, রাশিয়ানসহ একশ ভাষায় একশ জন শিল্পী এই গানে কণ্ঠ দেবেন।

জানা গেছে, ইতোমধ্যে ইংরেজি ভাষার একজন শিল্পীসহ সার্কভুক্ত বিভিন্ন দেশের সংগীতশিল্পীদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বেশ কয়েকটি ভাষায় গানটির কাজও শুরু হয়েছে। গানটি কিছুটা রক প্যাটার্নে সংগীতায়োজন করা হয়েছে, যাতে বিভিন্ন দেশের শিল্পীদের গাইতে সুবিধা হয়।

জানতে চাইলে পুলিশ কর্মকর্তা ও সংগীতশিল্পী ও বঙ্গবন্ধুকে নিয়ে একশ ভাষার গানের অন্যতম আয়োজক তৌহিদ ইথুন বলেন, ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ এটি আলাদা কোনো শব্দ নয়। বঙ্গবন্ধুর মাঝেই বাংলাদেশ এবং মুক্তিযুদ্ধের চেতনা বিলীন।

‘৫২’র ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ এবং একটি জাতির উন্মেষ, এটি সম্ভব হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারণেই। তাঁর শততম জন্মবার্ষিকীতে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা এবং সম্মান জানানোর জন্য এবং বিশ্বব্যাপী এই মহান নেতাকে তুলে ধরতেই আমাদের এই উদ্যোগ। আমরা সবার সহযোগিতা এবং পরামর্শ নিয়েই কাজটি এগিয়ে নিতে চাই।’

টি-মিউজিকের ব্যানারে করা শত ভাষায় বঙ্গবন্ধুকে নিয়ে এই গানের আয়োজক ও গীতিকার তৌহিদ ইথুন পেশায় একজন পুলিশ কর্মকর্তা। বর্তমানে তিনি ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হিসেবে কর্মরত।

বিশ্ববিদ্যালয় পড়াশোনা করা অবস্থাতেই শখের বসে গান করতেন তিনি। সর্বশেষ ‘একুশের চেতনা’ শীর্ষক তার একটি গান চলতি বছরের ২১ ফেব্রুয়ারি রিলিজ হয়েছিল।

তৌহিদের গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায়। চাঁপাইনবাবগঞ্জের এ কৃতিসস্তান রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে প্রশিক্ষণ শেষে ঢাকা মেট্রোপলিটন পুলিশে যোগদান করেন।


শর্টলিংকঃ