বঙ্গবন্ধুর জন্যই বিশ্বে বাঙালীরা মর্যাদাশীল জাতি: রাবি উপাচার্য


রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেছেন, ‘জাতি হিসেবে বিশ্বে বাঙালীরা যে মর্যাদা পেয়েছে, তার সবটুকু কৃতিত্বই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। যার জন্ম না হলে এবং নেতৃত্ব না থাকলে পৃথিবী থেকে হয়তো বাঙালী জাতি বিলীন হয়ে যেতো।’

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাবিতে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের সাবাশ বাংলাদেশ চত্বরে আয়োজিত সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এসব কথা বলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু।

উপাচার্য বলেন, বাঙালি জাতি হীনমন্য জাতি নয়, শৌর্য-বীর্যের জাতি। সেটি আমরা সময়ে সময়ে যখনি প্রয়োজন হয়েছে, প্রমাণ করেছি। আমরা জাতির পিতাকে হারিয়েছি, এটি বেদনার। মহান মানুষেরা বেশিদিন বাঁচে না, কিন্তু তাঁদের স্বল্প সময়ের অর্জন ও কীর্তি পৃথিবী ধ্বংস না হয়ে যাওয়া পর্যন্ত অমলীন থাকবে।’

অধ্যাপক আব্দুস সোবহান বলেন,  ‘৭ মার্চের ঘোষণা পৃথিবীতে যে শ্রেষ্ঠতম ভাষণগুলো আছে, তার মধ্যে অন্যতম। সেই ভাষণটি এখন ইউনেসকোর মাধ্যমে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে। বাঙালি জাতির জন্য এটি গর্বের, আনন্দের, মর্যাদার এবং সম্মানের।’

সমাবেশে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মুহম্মদ নূরুল্লাহ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত র‌্যালি শুরুর আগে সমাবেশে বক্তৃতা করেন উপাচার্য

জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, টিএসসিসির ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক হাসিবুল আলম প্রধান, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান, পরিবহন দফতরের প্রশাসক অধ্যাপক ড. এফএম আলী হায়দার, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে সেখান থেকে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে সিনট ভবনের সামনে এসে শেষ হয়। র‌্যালি ও সমাবেশে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, আবাসিক হলের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এরআগে সকাল সোয়া ১০টায় সাবাস বাংলাদেশ চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এ সময় উপস্থিত অতিথিরা সাবাস বাংলাদেশ ভাস্কর্যের পাশে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান।


শর্টলিংকঃ