বর্ণাঢ্য আয়োজনে রাবিতে স্বরস্বতী পূজা উদযাপন


রাবি প্রতিনিধি:
বর্ণাঢ্য আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব স্বরস্বতী পূজা উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরে প্রতিমা স্থাপন, পূজা অর্চনা, পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মন্দির পরিচালনা পরিষদের তত্ত্বাবধানে এবং শ্রী শ্রী স্বরস্বতী উদযাপন কমিটি বাণী অর্চনার আয়োজন করেছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ও আবাসিক হলে পূজা উদযাপন করা হয়।

পুষ্পাঞ্জলি শেষে মন্দির প্রাঙ্গণে পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক বিশ্বনাথ শিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার, অধ্যাপক প্রণব কুমার পান্ডে এবং সম্মানিত অতিথি ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা ঐতিহ্যবাহী সরস্বতী পূজার গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে আলোচনা করেন। বিদ্যাদেবী স্বরস্বতীর কল্যাণে সমাজে শিক্ষা, সাম্য ও অসাম্প্রদায়িক চেতনার বিকাশ ঘটবে বলে তাঁরা আশাবাদ প্রকাশ করেন।


শর্টলিংকঃ