বাগমারায় আ’লীগের কমিটি গঠনে ওয়ার্ডে ওয়ার্ডে ভোট


বাগমারা প্রতিনিধি :
 আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী রাজনৈতিক সংগঠনগুলোর সবচেয়ে তৃণমূলের স্তর হলো ওয়ার্ড কমিটি। ইউনিয়ন, পৌরসভা ও সিটি করপোরেশনের ওয়ার্ড পর্যায় থেকে কমিটি গঠন শুরু হয়। সেই ওয়ার্ড পর্যায়ে সরাসরি ভোটের মাধ্যমে নেতা নির্বাচনের ব্যতিক্রম কার্যক্রম চলছে রাজশাহীর বাগমারায়।

বাগমারায় আ’লীগের ওয়ার্ড কমিটি গঠনে ভোটারদের দীর্ঘ লাইন

উপজেলার ১৬ টি ইউনিয়নর আর ২টি পৌরসভায় সরাসরি ভোটের মাধ্যমে চলছে ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনের কাজ। যারা আওয়ামী লীগের সদস্য ফরম নিয়েছিলেন তারাই দিতে পারছেন এই ভোট। এরই মধ্যে উপজেলার বেশ কয়েকটি ইউনিয়ন এবং পৌরসভায় সম্পন্ন হয়েছে ওয়ার্ড আ’লীগের ত্রি-বার্ষিক কাউন্সিল।

ভোট দিয়ে পছন্দের নেতা নির্বাচন করতে পেরে খুশি দলের সদস্যরা। এ নির্বাচনকে যথাযথ মূল্যায়ন হিসেবে দেখছেন দলটির সদস্য ও পদ প্রত্যাশিরাও। নির্বাচনের মধ্য দিয়ে দায়িতপ্রাপ্ত নেতাদের যেমন জবাবদিহিতা সৃষ্টি হবে তেমনই ভোট প্রয়োগের সুযোগ সৃষ্টির মাধ্যমে নতুন সদস্যদের মূল্যায়নও করা হচ্ছে বলে মনে করছেন স্থানীয় নেতারা।

বাগমারা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার আবুল বলেন, ২০১৭ সালের নভেম্বরের শেষে এ উপজেলায় আওয়ামী লীগের সদস্য নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ কার্যক্রম চালানো হয়। সে সময় যারা সদস্য নবায়ন করেছেন বা নতুন সদস্য হয়েছেন তারাই সুযোগ পাচ্ছেন ভোট দেয়ার বা প্রার্থী হওয়ার। আওয়ামী লীগের সদস্য ফরম ভোটার পরিচয় পত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। এই সদস্যরা ভোট দিয়ে ওয়ার্ড আওয়ামী লীগের নতুন নেতৃত্ব বেছে নিচ্ছেন। এর আগে কোথাও কখনও সাধারণ সদস্যদের ভোটে নেতা নির্বাচন হয়েছে কি না তা জানা নেয় বলে জানান এই আওয়ামী লীগ নেতা।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী-৪ (বাগমারা) আসনের এমপি প্রকৌশলী এনামুল হক বলেন, আওয়ামী লীগের মত বড় দলের সবচেয়ে তৃণমূল স্তরে ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন দলের সদস্য ও নেতা উভয়েরই মূল্যায়ন।

তিনি বলেন, উপজেলার দুটি পৌরসভা ও ১৬টি ইউনিয়নে মোট ১৬২টি ওয়ার্ডে ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করছেন আওয়ামী লীগ ৭৫ হাজার সদস্য। যা আওয়ামী লীগের জন্য একটি মডেল বলে মনে করেন এমপি এনামুল হক।


শর্টলিংকঃ