বাজারে আসছে ম্যাজিক লণ্ঠনের ১৬তম সংখ্যা


রাবি সংবাদদাতা:

ম্যাজিক লণ্ঠনের ১৬তম সংখ্যার প্রচ্ছদ।

চলচ্চিত্রবিষয়ক ষাণ্মাসিক গবেষণা জার্নাল ম্যাজিক লণ্ঠন-এর ১৬তম সংখ্যা, জানুয়ারি ২০১৯ প্রকাশ হয়েছে। এ সংখ্যা  বিভিন্ন বিষয়ে ৩৪টি প্রবন্ধ রয়েছে।

শনিবার সকালে ম্যাজিক লণ্ঠনের সম্পাদক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাজী মামুন হায়দার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

এবারের ম্যাজিক লণ্ঠনের সংখ্যায় জীবনমঞ্চ ছেড়ে যাওয়া দেশ-বিদেশের চলচ্চিত্রজগতের শিল্পীদের স্মরণ করা হয়েছে। এর সঙ্গে বলিউডের তারকা শ্রীদেবীর স্মরণে রয়েছে একটি প্রবন্ধ। এরপরই রয়েছে প্রযুক্তির বদৌলতে বিশ্ব চলচ্চিত্রশিল্পকে আমূল পরিবর্তনের দিকে নিয়ে যাওয়া অনলাইনভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম নিয়ে একটি পর্যালোচনামূলক লেখা।

এছাড়া ৩৫ বছর পর চলচ্চিত্র প্রদর্শনীর নিষেধাজ্ঞা তুলে নেওয়া সৌদি আরবকে নিয়েও রয়েছে একটি বিশ্লেষণধর্মী প্রবন্ধ। অন্যদিকে চলচ্চিত্রের বিশেষ ধরন প্রামাণ্যচিত্র নির্মাণের ক্ষেত্রে তত্ত্ব কতোটা মাথায় থাকে আর বাস্তবে কতোটা তা কাজে লাগানো যায়- এ বিষয়ে ‘তত্ত্ব এবং বাস্তবতার ফারাক’ শিরোনামে একটি প্রবন্ধে নিজ অভিজ্ঞতা তুলে ধরেছেন ভারতের প্রখ্যাত প্রামাণ্যচিত্র নির্মাতা সৌমিত্র দস্তিদার।

এ সংখ্যায় ‘ম্যাজিক লণ্ঠন বাতচিত’ নামে নতুন এক বিভাগ চালু করা হয়েছে। এছাড়া বাংলাদেশের চলচ্চিত্রের দিকপাল তারেক মাসুদের কর্ম নিয়ে এবং একজন ‘তারেক মাসুদ’ হয়ে ওঠার স্মৃতিচারণ করেছেন তারেকের মা নুরুন্নাহার মাসুদ।

একইসঙ্গে বাংলাদেশের চলচ্চিত্রের গতি-ধারা, অতীত-বর্তমান, কলাকৌশল এসব নিয়ে সাক্ষাৎকার দিয়েছেন বাংলাদেশের অন্যতম চলচ্চিত্র গবেষক, শিক্ষক, লেখক অনুপম হায়াৎ। এছাড়া নিয়মত অন্যান্য বিভাগ এ সংখ্যাতেও অব্যাহত রয়েছে।

৪১৩ পৃষ্ঠার এ পত্রিকাটির মূল্য রাখা হয়েছে মাত্র ১৫০ টাকা। পত্রিকাটি পাওয়া যাবে ঢাকায় বিদিত, তক্ষশীলা, পাঠক সমাবেশ, বেঙ্গল বই, নোকতা ও বাতিঘরে। চট্টগ্রামে বাতিঘর, সিলেটের জিন্দাবাজারে বইপত্রে, রাজশাহীতে বিদ্যাসাগর, বুকপয়েন্ট, নিউমার্কেটে, সিলেটে বইপত্র, কুষ্টিয়ায় বুক সেন্টার এবং কলকাতায় মনফকিরা ও ধ্যানবিন্দুতে।

এছাড়া ঢাকা, রাজশাহী, জগন্নাথ, চট্টগ্রাম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জাহাঙ্গীরনগর ও খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগেও পাওয়া যাবে।

প্রসঙ্গত, ম্যাজিক লণ্ঠন নামে এ সংগঠনটির যাত্রা শুরু করে ২০১১ খ্রিস্টাব্দে। জানুয়ারি ও জুলাই মাসে নিয়মিত এ জার্নালটি প্রকাশ করা হয়। প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র করা হয়।  এই জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়ে থাকে।

প্রতিনিধি/ আ.


শর্টলিংকঃ