মোহনপুরে ত্রাণের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ


মোহনপুর প্রতিনিধিঃ

ত্রাণের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে রাজশাহীর মোহনপুর উপজেলার মৌগাছি ইউনিয়নের বিদিরপুর গ্রামের ঘরবন্দী দিনমজুররা। সোমবার সকালে আয়োজিত এই মানববন্ধনে শতাধিক মানুষ অংশ নেন। এ সময় তারা ত্রাণের দাবিতে বিভিন্ন  স্লোগান দেয়।

তাদের দাবি, এলাকার শতাধিক মানুষ করোনাভাইরাসের কারণে সরকারী নির্দেশনা মেনে ঘরে থাকতে গিয়ে অনাহারে দিন কাটাছে। তাদের ঘরে পৌঁছায়নি সরকারী কিংবা ব্যক্তিগত কোন ত্রাণ। পিঠ দেয়ালে ঠেকে যাওয়ায় তারা ত্রাণের আশায় সড়কে নামতে বাধ্য হয়েছে।

মানববন্ধনে অংশ নেওয়া কয়েকজন জানান, তারা দিন আনে দিন খায়। কিন্তু বর্তমানে  করোনাভাইরাসের কারণে প্রশাসন তাদেরকে ঘরে থাকতে বলেছে। এমন অবস্থায় তারা ঘরে থাকতে গিয়ে খেয়ে না খেয়ে দিনানিপাত করছে। তাদের অবস্থা এতটাই খারাপ যে, তাদের কাছে জরুরী ভাবে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়া না হলে তারা সরকারী নির্দেশনা অমান্য করে পেটের খাবার যোগাতে কাজের সন্ধানে রাস্তায় নামতে বাধ্য হবেন।

তারা আরও জানায়, ত্রাণের জন্য স্থানীয় চেয়ারম্যন মেম্বারদের কাছে গেলে তারা যে ত্রাণ পেয়েছেন তা প্রয়োজনের তুলনায় খুবই সামান্য হওয়ার তাদের দিতে পারেননি বলে অপারগতা প্রকাশ করেছেন। আগামীতে ত্রাণ আসলে তাদের দেওয়া হবে বলে বিদায় করে দিচ্ছেন।

বর্তমান করোনা সংক্রমনরোধে সরকারি নির্দেশনা মেনে ঘরবন্দি মানুষের মুখে খাবার তুলে দিতে ত্রাণ সামগ্রী হিসাবে চাল, ডাল, তেল, লবন, আলু, নগদ টাকাসহ নানা রকমের জিনিষ দিচ্ছেন, কিন্তু তাদের কাছে সরকারের দেয়া এসব ত্রাণ সামগ্রীর কিছুই পৌঁছে নি।

মৌগাছি ইউপি কৃষকলীগের ওয়ার্ড সভাপতি লিকায়ত আলী ও মুদি দোকানদার সোহাগ অভিযোগ করে বলেন, ত্রাণ তো দুরে থাক এই এলাকার সাধারন দিনমজুর মানুষগুলোকে আজ পর্যন্ত সচেতন করতে কোন পদক্ষেপ গ্রহন করেনি মৌগাছি ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিরা।

মৌগাছি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল-আমিন বিশ্বাস বলেন, সরকারের পক্ষ থেকে যতটুকু ত্রাণ এসেছে তা সুষ্ঠভাবে বিতরণ করা হয়েছে। যারা ত্রাণ পায়নি তাদের তালিকা প্রস্তুত করা হচ্ছে আগামীতে তাদের মধ্য ত্রাণ বিতরণ করা হবে।

স্থানীয়রা জানান, করোনা সংক্রমনরোধে বিভিন্ন বাজার বন্ধ করে দেওয়া হয়েছে। বিদিরপুর হাটটি উপজেলার উৎপাদিত সবজি বিক্রয়ের প্রধান হাট। তা বন্ধ থাকায় স্থানীয়রা উৎপাদিত সবজি হাটে বিক্রি করতে পারছেন না। ফলে এ এলাকার লোকজনের মধ্য চরম অভাব দেখা দিয়েছে। তাদের উৎপাদিত সবজি বিক্রয়ের জন্য হাটটি প্রশাসনের মাধ্যমে বসতে দেওয়া হলে তারা সেখানে সবজি বিক্রয় করে প্রয়োজনীয় বাজার করতে পারতো।

এদিকে, মানববন্ধনের কথা শুনে ঘটনাস্থলে উপস্থিত হন উপজেলা নির্বাহী অফিসার সানওয়ার হোসেন, জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট লিটন দে, সেনাবাহিনীর টহল টিম, মোহনপুর থানার ওসি মোস্তাক আহম্মেদ, ইউপি চেয়ারম্যান আল-আমিন বিশ্বাস। তারা ত্রাণ দেয়ার আশ্বাস দিয়ে মানববন্ধনে অংশ নেয়া লোকজনকে বাড়ি ফিরে যাওয়ার অনুরোধ করেন। প্রশাসনের আশ্বাসে তারা বাড়ি ফিরে যায়।


শর্টলিংকঃ