রাজশাহী বিভাগে দেড় হাজার ছুঁয়েছে মৃত্যু


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহী বিভাগে সোমবার সকাল আটটা থেকে মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৯ জন মারা গেছেন। এ নিয়ে বিভাগে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দেড় হাজার ছুঁয়েছে। একই সময় ৩ হাজার ১৩০ জনের নমুনা পরীক্ষা করে ৩৩৩ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১০ দশমিক ৬৪ শতাংশ। এটি বিভাগে গত তিন মাসের মধ্যে সবচেয়ে কম শনাক্তের হার।

মঙ্গলবার রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, আগের ২৪ ঘণ্টায় ২ হাজার ৮২ জনের নমুনা পরীক্ষা করে ৩৬১ জনের করোনা শনাক্ত হয়েছিল। শনাক্তের হার ছিল ১৭ দশমিক ৩৪ শতাংশ। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় বিভাগে নমুনা পরীক্ষা বেড়েছে, তবে করোনা শনাক্তের সংখ্যা এবং শনাক্ত হার আগের দিনের তুলনায় কমেছে।

নতুন শনাক্ত হওয়া ব্যক্তিদের মধ্যে রাজশাহীতে রয়েছেন সর্বোচ্চ ৮০ জন, সিরাজগঞ্জে ৬৯ জন, বগুড়ায় ৫৮ জন, পাবনায় ৫১ জন, নাটোরে ৩৫ জন, চাঁপাইনবাবগঞ্জে ২৪ জন, নওগাঁয় ১৩ জন এবং জয়পুরহাটে ৩ জন রয়েছেন। বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ১২ এপ্রিল রাজশাহী জেলাতে। সেই থেকে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯২ হাজার ৩৭৭।

বিভাগে করোনায় সবশেষ মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে নওগাঁ, নাটোর, বগুড়া ও সিরাজগঞ্জে দুজন করে এবং রাজশাহীতে একজন রয়েছেন। এর আগের ২৪ ঘণ্টায় বিভাগে মারা গিয়েছিলেন ১২ জন। এ নিয়ে বিভাগে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫০০।

বিভাগে আট জেলার মধ্যে এখন পর্যন্ত বগুড়ায় সর্বোচ্চ ৬২৬ জনের মৃত্যু হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ২৭৩ জনের মৃত্যু হয়েছে রাজশাহী জেলায়। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে মারা গেছেন ১৪৫ জন, নওগাঁয় ১৩০ জন, নাটোরে ১৫০ জন, সিরাজগঞ্জে ৮৩ জন, জয়পুরহাটে ৫৪ জন ও পাবনায় করোনায় ৩৯ জনের মৃত্যু হয়েছে।

গত বছরের ২৬ এপ্রিল রাজশাহী বিভাগে প্রথম করোনায় কারও মৃত্যু হয়। এ নিয়ে গত বছর বিভাগে মোট ৩৬৬ জন মারা যান। আর চলতি বছরে এখন পর্যন্ত মারা গেছেন ১ হাজার ১৩৪ জন। এর মধ্যে জুন মাসে মারা গেছেন ৩২৬ জন, জুলাই মাসে মারা গেছেন সর্বোচ্চ ৪৪৪ জন। আর আগস্ট মাসে এ পর্যন্ত মারা গেলেন ১৮০ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিভাগে করোনা থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ৩২৩ জন। আগের দিন সুস্থ হয়েছিলেন ১ হাজার ৩৯৬ জন। এ নিয়ে বিভাগে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হলেন ৭৬ হাজার ৭৫২ জন। বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৮ জন। হাসপাতালে বর্তমানে ভর্তি আছেন ১৪ হাজার ৭৫ জন। হাসপাতালের বাইরে বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন ১ হাজার ৫৫০ জন।

নাজমা আক্তার জানিয়েছেন, বিভাগে আগের তুলনায় শনাক্তের হার কমছে। গত রমজানের ঈদের পর বিভাগে করোনার সংক্রমণ হার বাড়তে থাকে। জুন-জুলাইয়ে সংক্রমণের হার ৩০ শতাংশ পর্যন্ত উঠে যেত। সেটা এখন কমেছে। তাঁরা আশা করছেন, শিগগিরই এই সংখ্যা আরও কমবে। এ জন্য মানুষকে মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানান তিনি।


শর্টলিংকঃ