রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের দাবি


রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের দাবি জানিয়েছে ২০১৮ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন সিনেট ভবনের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা। উপাচার্যের পক্ষে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান তাদের স্মারকলিপি গ্রহণ করেন।

মানববন্ধনে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ সেশনে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অধিকাংশই দ্বিতীয়বার পরীক্ষা দিয়ে ভর্তির সুযোগ পেয়েছে। তবে আমরা কেন বঞ্চিত হব? এছাড়া নানা কারণে প্রতি বছর অনেক আসন ফাঁকা থাকে। দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ দেয়া হলে ফাঁকা আসনগুলোতে যোগ্য শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। এতে অনেক মেধাবী শিক্ষার্থীদের পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ হবে। আর তা না হলে একজন শিক্ষার্থীর স্বপ্ন ভঙ্গ হবে।

স্মারকলিপি গ্রহণ করে প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘এ বিষয়ে উপাচার্য স্যারের কথা হয়েছে। তিনি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত আছে যে দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে না।’

প্রসঙ্গত, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকলেও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে দ্বিতীয় সুযোগ না রাখার সিদ্ধান্ত নেয়।


শর্টলিংকঃ