রাবিতে শিক্ষকদের দ্বন্দ্বে আটকে আছে রেজাল্ট


সুব্রত গাইন, রাবি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাস বিভাগের স্নাতক (সম্মান) শেষ বর্ষের চূড়ান্ত পরীক্ষা শেষ হয়েছে গত বছরের ১২ ডিসেম্বর। বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশের নিয়ম অনুযায়ী চলতি বছরের ১২ ফেব্রুয়ারির মধ্যেই ফল প্রকাশের কথা ছিল। তবে নির্ধারিত সময় পেরিয়ে ৬৭ দিন পার হলেও ফল প্রকাশ করা হয়নি। বিভাগ সূত্রে জানা গেছে, শিক্ষকদের মধ্যে গ্রুপিংয়ের কারণে ফল প্রকাশে বিলম্ব হচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক। ছবি: সংগৃহিত

এতে চরম বিপাকে পড়েছে বিভাগের শতাধিক শিক্ষার্থী। শিক্ষার্থীরা বলছেন, অন্য অনেক বিভাগে স্নাতকের ফল প্রকাশ না করেই মাস্টার্সের ক্লাস শুরু করা হয়। তবে ইতিহাস বিভাগে স্নাতকের ফল প্রকাশের পর উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল মাস্টার্সে ভর্তি হয়ে ক্লাস করতে পারেন। ফলে পরীক্ষার পরে তারা প্রায় ৫ মাস বসে আছেন।

একদিকে পরীক্ষার ফল প্রকাশ না হওয়ায় যেমন কোনো ধরনের চাকরির পরীক্ষায় আবেদন করতে পারছেন না তারা, ঠিক তেমনি মাস্টার্সের ক্লাস শুরু হতে বিলম্ব হওয়ায় সেশনজটে পড়ছেন। এ নিয়ে ক্ষোভের শেষ নেই শিক্ষার্থীদের। তবে শিক্ষকদের ভয়ে কেউ প্রকাশ্যে মুখ খুলছে না।

বিভাগ সূত্রে জানা যায়, গত বছরের নভেম্বর প্রথম সপ্তাহে শেষ বর্ষের চূড়ান্ত পরীক্ষা শুরু হয়। আটটি কোর্সের পরীক্ষা চলে ৯ ডিসেম্বর পর্যন্ত। ১১ ও ১২ ডিসেম্বর মৌখিক পরীক্ষার মধ্যদিয়ে পরীক্ষা সকল কার্যক্রম শেষ হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, তাদের সেশনের অন্য বিভাগের শিক্ষার্থীরা সাম্প্রতিক সময়ে প্রকাশিত চাকুরির বিভিন্ন বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারলেও ফল প্রকাশ না করায় তারা আবেদন করতে পারছেন না। বিষয়টি বিভাগের শিক্ষকদের অবগত করা হলেও তারা আমলে নিচ্ছেন না।

এছাড়া যে বিভাগগুলোতে ফল প্রকাশ করা হয়নি, সেগুলোতে মাস্টার্সে ক্লাস চলছে অথচ ইতিহাস বিভাগের ফল প্রকাশের আগে ক্লাস হয় না। ফলে শিক্ষার্থীদের প্রায় ৪ মাস অযথা বসে সময় কাটাতে হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ফলপ্রার্থী একজন শিক্ষার্থী বলেন, বিভিন্ন সময় বিভাগের শিক্ষকদের সঙ্গে দেখা করে দ্রুত ফল প্রকাশের দাবি জানিয়েছি। তবে আমরা বেশ কয়েকজন শিক্ষকের সঙ্গে কথা বলে জেনেছি- হাতে গোনা দুই একজন শিক্ষকের অবহেলার কারণে ফল প্রকাশ করা হচ্ছে না।

জানতে চাইলে বিভাগের সভাপতি অধ্যাপক মর্তুজা খালেদ বলেন, আগামী সপ্তাহের মধ্যেই স্নাতকের ফল প্রকাশ করা হবে। পরীক্ষা গ্রহণ ও ফল প্রকাশে পরীক্ষা কমিটিকে একটা টিম হিসেবে কাজ করতে হয়। টিম ওয়ার্কের একটা অংশের সমস্যা থাকলে রেজাল্ট দিতে একটু সময় লাগে। আশা করছি- ফল প্রকাশ হলেই শিক্ষার্থীরা বিভিন্ন চাকুরির জন্য আবেদন করতে পারবে।’


শর্টলিংকঃ