রাবি শিক্ষার্থীদের বৃত্তির জন্য ২৫ লাখ টাকার চেক প্রদান


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:
রাজশাহী বিশ্বদ্যিালয়ের (রাবি) অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের জন্য ‘শহীদ কামরুজ্জামান ও জাহানারা জামান ফাউন্ডেশনের’ পক্ষ থেকে ২৫ লাখ টাকার চেক প্রদান করা হয়েছে। মঙ্গলবার (২ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের হাতে এ চেক প্রদান করেন।

অনুষ্ঠানে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, আমার মা জাহানারা জামান সব সময় উচ্চশিক্ষাকে উৎসাহিত করেছেন। তাঁর জীবনের সঞ্চয় থেকেই এই বৃত্তি প্রদান করা হচ্ছে। বাবা দেশের জন্য যা করে গেছেন, মানুষ সারাজীবন মনে রাখবেন। আর এই বৃত্তি চালুর মাধ্যমে শহীদ কামারুজ্জামানের সহধর্মিনী জাহানারা জামান সম্পর্কে শিক্ষার্থীরা জানতে পারবেন, তিনি কী কাজ করে গেছেন।

মেয়র আরও বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য যে বৃত্তি চালু হলো, আগামীতে আরও বেশি অর্থ প্রদান এবং বৃত্তি প্রদানের পরিধি বাড়ানো হবে। যাতে বৃত্তি পাওয়ার মাধ্যমে অস্বচ্ছল শিক্ষার্থীরা উপকৃত হতে পারে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনেকে বন্ধু ছিলেন। কিন্তু জীবন-মরণের সাথী ছিলেন শহীদ কামারুজ্জামানসহ জাতীয় চার নেতা। দেশের জন্য তাঁদের মতো মানুষ যা করে গেছেন, যারা মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ, তারা সারাজীবন মনে রাখবেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এম.এ বারীর পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও শহীদ কামরুজ্জামানের পূত্রবধু শাহীন আকতার রেনী।। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, শহীদ কামারুজ্জামানের মেয়ে রওশন আক্তার রুমী ও শহীদ কামারুজ্জামানের দৌহিত্র ডা. আনিকা ফারিহা জামান অর্ণা প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি, আইন, ইতিহাস, মনোবিজ্ঞান ও কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য দানকৃত ২৫ লাখ টাকা দিয়ে বৃত্তি তহবিল প্রতিষ্ঠিত হলো। এই দানের অর্থ ব্যাংকে রাখা ফিক্সড ডিপোজিট থেকে প্রাপ্ত লভ্যাংশ থেকে উপরে উল্লিখিত ৫টি বিভাগের ৫ জন শিক্ষার্থীকে মাসিক তিন হাজার টাকা বৃত্তি প্রদান করা হবে।


শর্টলিংকঃ