শিক্ষার্থীদের আন্দোলন দমনে মরিয়া এসএমএমসির এমডি


নিজস্ব প্রতিবেদক :

বিএমডিসির অনুমোদন ছাড়াই শিক্ষাকার্যক্রম চালানোর প্রতিবাদে গড়ে ওঠা শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন দমনে মরিয়া হয়ে উঠেছেন শাহ মখদুম মেডিকেল কলেজের (এসএমএমসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। আন্দোলন ধামাচাপা দিতে শনিবারই কলেজ অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা করা হয়।  এমডি পুলিশ দিয়ে তাদের হোস্টেল থেকে তাড়ানোর চেষ্টা করেন বলেও অভিযোগ শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা জানায়, শনিবার রাত ৮টার মধ্যে ছাত্রদের হোস্টেল ছাড়ার নির্দেশ দেয়া হয়। কিন্তু ছাত্ররা হোস্টেল না ছাড়ায় পুলিশ নিয়ে হাজির হন এমডি। এনিয়ে  উত্তেজনা তৈরি হয়। এদিকে রোববার সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হোস্টেল ছাড়ার নির্দেশনা থাকলে সকাল সাড়ে আটটার দিকে এমডি পুলিশ সঙ্গে নিয়ে আবারো হাজির হন মেয়েদের হোস্টেলে। এর প্রতিবাদে শিক্ষার্থীরা হোস্টেলের সামনে অবস্থান নেয়। পরে সকাল ১০টার দিকে নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে জড়ো হয়ে মানববন্ধনের আয়োজন করে।

এর আগে শিক্ষার্থীদের আন্দোলনে অচল হয়ে পড়ে শাহ মখদুম মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম। বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল-বিএমডিসির অনুমোদন না থাকার পরও সাত বছর ধরে অবৈধভাবে শিক্ষাকার্যক্রম চালিয়ে যাওয়ার প্রতিবাদে গত ৮ ফেব্রুয়ারি হতে ক্লাস বর্জন করে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, কলেজে পর্যাপ্ত শিক্ষক নেই। অনুমোদন নেই বিএমডিসির। ক্লাস হয় না। অথচ শিক্ষার্থীদের কাছে নানা ফি’র নামে লাখ লাখ টাকা নেয়া হচ্ছে। কিন্তু বিএমডিসির অনুমোদনের বিষয়ে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কোনো উদ্যোগ নেই।অনুমোদন না থাকায় এমবিবিএস পাস করা শিক্ষার্থীরা ইন্টার্নশীপ করতে পারছেন না। আর ইন্টার্নশীপ না হলে তারা ডাক্তারি পেশাতেও যেতে পারবেন না।

তবে শাহ মখদুম মেডিকেল কলেজের ব্যবস্থাপনা পরিচালক মনিরুজ্জামান স্বাধীন বলেন, নানা সীমাবদ্ধতার কারণে এমডিসির অনুমোদন নেয়া সম্ভব হয় নি। তবে আমরা চেষ্টা করছি যতদ্রুত সম্ভব অনুমোদন নেয়ার।

মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. হাসানুজ্জামান হাসু ইউনিভার্সাল২৪নিউজকে জানান, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এক সপ্তাহ ধরে কোনো ক্লাস হচ্ছিল না। ব্যবস্থাপনা পরিচালক দাবি পূরণে তাদের কাছে ১৫দিনের সময় চেয়েছিলেন। কিন্তু আন্দোলনকারীরা তাদের দাবিতে অনড়। উদ্ভূত পরিস্থিতিতে একাডেমিক কাউন্সিলের জরুরি সভা আহ্বান করা হয়। দুপুরে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় কলেজের শিক্ষাকার্যক্রম অনির্দিষ্টকাল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরো পড়ুন : আন্দোলনের মুখে শাহ মখদুম মেডিকেল কলেজ বন্ধ ঘোষণা


শর্টলিংকঃ