সাপাহারে নারী ও শিশু ধর্ষনের বিরুদ্ধে মানববন্ধন


প্রদীপ সাহা, সাপাহার:

নওগাঁর সাপাহারে নারী ও শিশু ধর্ষণ এবং সকল যৌন সহিংসতার বিরুদ্ধে আমরা শীর্ষক এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১১টায় বে-সকরারী সংস্থা বি.এস.ডিও, বি.ডিও, একশন এইড এর আয়োজনে সাপাহার উপজেলা পরিষদ এর সামনে ঘন্টাকাল ব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় উক্ত মানববন্ধনে বিষয়টির উপর আলোকপাত করে সাপাহার নারী ও শিশু নির্যাতন ফোরামের সভাপতি আলহাজ্ব নুরুল হক মাষ্টার, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস সরকার,মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতান মাহমুদ,থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হাই, উপজেলা দুর্নিতী প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক অধির চৌধুরী প্রমুখ বক্তব্য প্রদান করেন।

এসময় ওই মানববন্ধনে শত শত নারী, পুরুষ অংশগ্রহণ করেন। উল্লেখ্য,উপজেলা নারী ও শিশু নির্যাতন ফোরামের উদ্যোগে অনুষ্ঠিত মানব বন্ধনে থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল হাই এর বক্তব্যের মাধ্যমে প্রকাশ পেয়েছে জুন হতে ২৭নভেম্বর ২০১৯ই পর্যন্ত সাপাহার থানায় ও কোর্র্ট হতে প্রাপ্ত ৩০টি নারী ও শিশু নির্যাতন এবং ধর্ষণের শিকার হয়ে মামলা দায়ের হয়েছে। এছাড়া সারা দেশ ব্যাপী নয়টি জাতীয় পত্রিকার রিপোর্ট অনুযায়ী জানুয়ারী হতে অক্টোবর ২০১৯ইং পর্যন্ত সারা দেশে ১হাজার ২শ ৫৩জন রারী ধর্ষণের শিকার হয়েছে, ধর্ষণের চেষ্টা করা হয়েছে ২শ নারীকে।

যৌন হয়রানীর শিকার হয়েছে ২২১জন, দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ২৫১ ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৬২জন নারীকে। এছাড়া ধর্ষণের কারণে আত্নহত্যা করেছে ১০জন নারী, ধর্ষনের প্রতিবাদ করায় খুন হয়েছেন ৩জন নারী ও ২জন পুরুষ। শিশু ধর্ষণের ঘটনায় ৭৬৭জন অবুঝ শিশু ধর্ষণের শিকার হয়েছে, ১৩৫জন শিশুকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে এবং যৌন সহিংসতার শিকার হয়েছেন ৮০জন মেয়ে শিশু ও ২৬জন ছেলে শিশু।


শর্টলিংকঃ