সুদানের জরুরী অবস্থা নিয়ে রাশিয়ার উদ্বেগ


ইউএনভি ডেস্ক:

উত্তর আফ্রিকার দেশ সুদানে জরুরি অবস্থা ও দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে আটকের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র বলছে, তারা সুদানের বর্তমান পরিস্থিতি খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছে।

বৃহস্পতিবার দেশটিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অন্তর্র্বতীকালীন সরকার গঠন করা হয়েছে। এরপর দেশটির প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ মোহাম্মদ আহমেদ ইবনে আউফ জানান ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বশিরকে গ্রেফতার করা হয়েছে। তিনি বলেন, রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ঘোষণা বলেন, ৭৫ বয়সী বশিরকে গ্রেফতার করা হয়েছে। তিনি নিরাপদে আছেন। দেশে সেনাবাহিনী পরিষদ চলমান রয়েছে।

এমন অবস্থার পর দেশটির সামরিক কার্যক্রমের ওপর নজদারি রাখছে রাশিয়া। এ নিয়ে রাশিয়ার ক্রেমলিনে মুখপাত্র পেসকভ বিবৃতি দেন। এতে তিনি বলেন, মস্কো আশা করছে বর্তমান অবস্থা শিগগিরই স্বাভাবিক হবে।

তিনি বলেন, আমরা সুদানের পরিস্থিতি খুব কাছ থেকে পর্যক্ষেণ করছে। আমরা আশা করছি সবার প্রতি এমন পরিস্থিতির কোনো উত্তেজনা বৃদ্ধি ঘটবে না যাতে মানুষ হতাহত হতে পারে। আরও আশা করছি অতি দ্রুত এই পরিস্থিতি কাটিয়ে সাংবিধানিক অবস্থায় ফিরে যাবে।

এর আগে বৃহস্পতিবার সেনাবাহিনী ও প্রতিবাদকারীদের চাপে পড়ার পর সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির পদত্যাগের করেন। সামরিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।এর মাধ্যমে সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশিরের ৩০ বছরের শাসনের অবসান হয়েছে।

তবে রয়টার্স জানিয়েছে, দেশটির দারফুর অঞ্চলে গণহত্যার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে।২০০৬ সালে শুরু হওয়া বিদ্রোহের সময় সুদানের দারফুর অঞ্চলে গণহত্যার অভিযোগে বশিরকে আন্তর্জাতিক অপরাধ আদালতে দোষী সাব্যস্ত করা হয়েছে। ওই সময়ে আনুমানিক ৩ লাখ মানুষ মৃত্যুবরণ করেছেন।

পাউরুটির দাম বাড়িয়ে দেয়ায় গত বছরের ডিসেম্বর থেকে তার বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন শুরু হয়েছে। এ ছাড়া দেশটির এটিএমগুলো নগদশূন্য করে দেয়া হয়।

সূত্র: আনাদলু, ইয়েনি শাফাক ও রয়টার্স।


শর্টলিংকঃ