সেলফ কোয়ারেন্টাইনে খেতে পারেন এই সব পানীয়


ইউএনভি ডেস্ক:

গোটা বিশ্বই এখন অদ্ভুত এক সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। বিশ্বের লাখ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক দূরত্ব এবং সেলফ কোয়ারেন্টাইনে থাকলে এই ভাইরোসের সংক্রমণ এড়ানো অনেকটাই সম্ভব। যেহেতু এখন ঋতু পরিবর্তনের সময় তাই এমনিতেই অনেকে সর্দি-কাশিতে আক্রান্ত হতে পারেন।

সেলফ কোয়ারেন্টাইনে খেতে পারেন এই সব পানীয়

 

এ কারণে এই গরমে সুস্থ থাকতে হলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। সেক্ষেত্রে বাড়িতে তৈরি কিছু পানীয় খেতে পারেন। এতে একদিকে যেমন শরীরে পানির চাহিদা পূরণ হবে, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

সর্দি, কাশি, সাধারণ রোগ প্রতিরোধ ক্ষমতা এবং হজমের জন্য বিভিন্ন ধরনের মসলা যেমন- দারুচিনি, এলাচ, জিরা, গোল মরিচ, হলুদ, লবঙ্গ ইত্যাদি দারুণ উপকারী। এ গুলো দিয়ে বিভিন্ন পানীয় তৈরি করতে পারেন। যেমন-

গ্রিন টি:

গ্রিন চায়ের গুণাগুণের কথা সবারই জানা। এতে কোনো ধরনের ক্যালরি থাকে না। চিনি এবং দুধ ছাড়া এই চা নিয়মিত পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

হলুদ পানি:

শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান থাকায় হলুদের জনপ্রিয়তা গোটা বিশ্বে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি রেডিকেল প্রতিরোধ করে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হলুদে শরীরের জন্য উপকারী অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদানও পাওয়া যায়। যেভাবে তৈরি করবেন পানীয়টি ।

প্রথমে এক কাপ পানি ফুটিয়ে নিন। এরপর এতে এক চামচ হলুদ এবং আধা চামচ লেবুর রস যোগ করুন। ভালভাবে মিশ্রণটি ফুটতে দিন। নামানোর আগে এতে সামান্য মধু যোগ করুন। নিয়মিত এই পানীয় পানে শরীর ডিটক্সিফাই হয়।

আদা চার সঙ্গে গোলমরিচ:

আদায় থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান ফ্লু, মাথা ব্যথা এবং পিরিয়ডকালীন পেটব্যথার জন্য দারুণ উপকারী। এ ছাড়া গোলমরিচে থাকা নানা উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ কারণে আদা চায়ের সঙ্গে নিয়মিত গোলমরিচ মিশিয়ে খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

মধু এবং লেবুর মিশ্রণ :

মধুতে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অন্যদিকে লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটিও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। হালকা গরম পানীতে নিয়মিত লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে খেলে উপকার পাবেন।

 


শর্টলিংকঃ