হিন্দি ভাষায় সেলিম আল দীনের ‘চাকা’


ইউএনভি ডেস্ক:

নাট্যাচার্য সেলিম আল দীনের দর্শকনন্দিত কালজয়ী কথানাট্য ‘চাকা’। এটি ঢাকা থিয়েটার; যুক্তরাষ্ট্রের অ্যান্টিয়ক থিয়েটার, ন্যাশনাল স্কুল অব ড্রামা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক বিভাগ, বুনন থিয়েটারসহ অসংখ্য দল প্রযোজনা করে। ‘চাকা’ নাট্যাখ্যানের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রও।

এবার নাটকটি মঞ্চস্থ হতে যাচ্ছে ভারতে। হিন্দি ভাষায় এর রূপান্তর করা হয়েছে। নাম রাখা হয়েছে ‘পাহিয়া’।নাটকটির হিন্দি নাট্যরূপ করে এর নির্দেশনা দিয়েছেন চন্দন রায় শুভ। নাটকটি চলতি মাসের শেষের দিকে ভারতের গুজরাটের আইআইটি গান্ধীনগর ক্যাম্পাসে জাসুভাইমেমোরিয়াল অডিটোরিয়ামে প্রদর্শিত হবে বলে জানিয়েছেন নাটকটির নির্দেশক চন্দন রায়।

নাটকটি মঞ্চে নিয়ে আসছে আইআইটি গান্ধীনগর ‘অভিনয় ক্লাব’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন ক্লাবটির অভিনয়শিল্পীরা।নির্দেশক চন্দন রায় বলেন, ‘২০০৬ সালে সৈয়দ জামিল আহমেদ স্যারের নির্দেশনায় হিন্দি ভাষায় ‘পাহিয়া’ শিরোনামে নাটকটি দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামায় প্রদর্শিত হয়েছিল।

দীর্ঘ ১৭ বছর পর এটি আবার ভারতে আমার অনুবাদে এবং নির্দেশনায় হিন্দিতে মঞ্চে আসছে। এটা আমার জন্য অনেক গর্বের। নাটকটি সেলিম আল দীনের অমর সৃষ্টি। এ নাটকের প্রেক্ষাপট ও আবহে রয়েছে সরাসরি সামরিক শাসন। শ্রেণি-সংগ্রামের মর্মান্তিক থিম এবং সাধারণ মানুষের জীবনের পরিণতি নিয়ে নাটকটি আজও প্রাসঙ্গিক।


শর্টলিংকঃ