করোনা ভাইরাস আতঙ্ক : চীনে ভালো আছে বাংলাদেশী শিক্ষার্থীরা


এম এ আমিন রিংকু:
চীনের উহানে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারনে প্রথমে উদ্বিগ্ন হয়ে পড়লেও সম্পূর্ন নিরাপদে আছেন উহানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা। আজ সকালে হুবেই ইউনিভার্সিটি তে অধ্যয়নরত রাজশাহীর ছাত্র আসিফ আহমেদ সৌরভ ইউনিভার্সাল২৪নিউজ-কে এ তথ্য নিশ্চিত করেছেন।

হুবেই ইউনিভার্সিটি

তিনি জানান, হুবেই ইউনিভার্সিটিতে বাংলাদেশর প্রায় ২০০ জন শিক্ষার্থী পড়াশোনা করছে। অনেকে উইন্টার ভ্যকেশনে দেশে গেলেও প্রায় ৯০ ভাগ শিক্ষার্থী ইউনিভার্সিটির ডর্মে অবস্থান করছেন। হুবেই ইউনিভার্সিটি ছাড়াও আশেপাশের বিশ্ববিদ্যালয় গুলতে অনেক শিক্ষার্থীরা এ পরিস্থিতে কি করবে তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন। তবে গতরাতে আমি বাংলাদেশ এম্বাসি সহ পররাষ্ট মন্ত্রী মহোদয়কে মেইল করি। আজ সকালে বাংলাদেশ এম্বাসি, বেইজিং থেকে ফার্স্ট সেক্রটারি জনাব খাইরুল বাসার আমাদের সাথে যোগাযোগ করে দিকনির্দেশনা দিকনির্দেশনা দিয়েছেন এবং প্রতি মূহুর্তে খোঁজ খবর নিচ্ছেন। আমরা সকলে ভাল আছি। তিনি আরও জানান,  এ পর্যন্ত কোন বাংলাদেশী শিক্ষার্থী এ ভাইরাসে আক্রান্ত হয় নি’।

এর আগে চীনে দ্রুত ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এ পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট ১২৮৭ জন ভয়ঙ্কর এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ভাইরাস আরও ছড়িয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, তাইওয়ান, ম্যাকাও, হংকং, ভিয়েতনাম, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও নেপালে।

হুবেই প্রদেশের উহানে দ্রুত তৈরি হচ্ছে ১ হাজার শয্যার বিশেষায়িত হাসপাতাল। এক সপ্তাহের মধ্যে হাসপাতালটি গড়ে তোলার কাজ দ্রুতগতিতে চলছে । তবে এখনও নিষেধাজ্ঞা রয়েছে শহরটির গণপরিবহনে। পার্শ্ববর্তী হুয়াজন, ইজোহু, জিংজিয়াং, চিবিসহ মোট ১০টি শহরে যানচলাচলে বিধিনিষেধ আরোপের কথা জানিয়েছেন চীনের কর্মকর্তারা।

হুবেই ইউনিভার্সিটি

এদিকে, এখন পর্যন্ত চীন থেকে আসা দুজন রোগীর নমুনা পরীক্ষা করা হলেও তাদের মধ্যে এ ভাইরাস পাওয়া যায়নি। তারা ইনফ্লুয়েঞ্জা বি ভাইরাসে আক্রান্ত। পাশপাশি গত কয়েকদিনে চীন থেকে আসা বিভিন্ন ফ্লাইটের ৯০০ যাত্রীকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্ক্রিনিং করা হলেও এ ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়নি।

হুবেই ইউনিভার্সিটি

এছাড়াও সরকার ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থল ও নৌ বিমানবন্দরসমূহে ইমিগ্রেশন ও আইএইচআর স্বাস্থ্যডেস্কসমূহে সতর্কতা ও রোগের নজরদারি জোরদার করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের বরাত দিয়ে তথ্য অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, হযরত শাহজালাল বিমানবন্দরসহ দেশের বিভিন্ন প্রবেশ পথসমূহে নতুন করোনা ভাইরাস স্ক্রিনিং কার্যক্রম গ্রহণ করেছে সরকার। ভাইরাস সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির জন্য রোগ প্রতিরোধ সংক্রান্ত প্রচার কার্যক্রম গ্রহণসহ নতুন ভাইরাস সম্পর্কে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের ট্রেনিং প্রদান করা হচ্ছে।

আরও পড়তে পারেন চীনের ভাইরাস নিয়ে বাংলাদেশে আতঙ্কিত না হওয়ার পরামর্শ


শর্টলিংকঃ