আইনি প্রক্রিয়াতেই খালেদা জিয়ার মুক্তি সম্ভব : আইনমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক:

আন্দোলন করে নয়, একমাত্র আইনি প্রক্রিয়াতেই খালেদা জিয়ার মুক্তি সম্ভব বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

রোববার (২৪ মার্চ) দুপুরে রাজশাহী আইনজীবী সমিতির (বার ভবন) নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এই মন্তব্য করেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বর্তমান সরকার দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে। যা বিএনপি-জামায়াত জোট সরকার কখনোই পারেনি। এখন দেশে আর প্রতিহিংসার কোনো রাজনীতি হয় না বলেও উল্লেখ করেন আইনমন্ত্রী

বিচার প্রার্থীদের সুবিধার্থে রাজশাহীতে সার্কিট বেঞ্চ নিয়ে অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, রাজশাহীতে হাইকোর্টের সার্কিট বেঞ্চের প্রয়োজনীয় থাকলে তা অবশ্যই স্থাপন করা হবে।

এর আগে মন্ত্রী রাজশাহীর আদালত চত্ত্বরে অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক।

এ সময় অ্যাডভোকেটদের দাবির প্রেক্ষিতে বরাদ্দ পাওয়া মাত্রই ভবন নির্মাণের তিন কোটি টাকা প্রদান এবং রাজশাহী বার ভবনে লাইব্রেরী স্থাপনের জন্য আগামী ৭ দিনের মধ্যে ১৫ লাখ দেয়ার প্রতিশ্রুতি দেন আইনমন্ত্রী। উদ্বোধনের পর আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী আনিসুল হক বলেন, বিচার বিভাগে কর্মরতদের বেতন প্রায় দিগুণ করা হয়েছে। এজলাস ভাগাভাগি যাতে করতে না হয়, সেজন্য একটি প্রজেক্ট নেয়া হয়েছে। এই প্রজেক্টের আওতায় চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসি এবং জেলা জজ ভবন ১০/১২ তলা ভবন নতুনভাবে নির্মিত হচ্ছে। এজলাস বেশি থাকা ভালো। আমরা জনগণকে দ্রুত বিচার দিতে চাই। এজন্য আমাদের যতটুকু আর্থিক সামর্থ্য আছে, সবটুকু বিচার বিভাগের উন্নয়নে দিতে রাজি আছি।

তিনি আরো বলেন, মামলার জট কমানোর জন্য যে পদক্ষেপগুলো নেয়া প্রয়োজন, সেটা বর্তমান সরকার নিয়েছে। অন্য কেউ নেয় নাই। অন্য কেউ আইনের শাসনে বিশ্বাসী না। অন্য যারা আছে, এতিমের টাকা আত্মাসাৎ করে জেলে গিয়ে বলে, সরকার প্রতিহিংসায় জেল দিয়েছে। প্রকৃতপক্ষে শেখ হাসিনা সরকার আইনের শাসনে বিশ্বাসী, প্রতিহিংসায় বিশ্বাসী নয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাজশাহী জেলা প্রশাসক এস.এম. আব্দুল কাদেরসহ বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, দীর্ঘদিন আদালত চত্বরের কোন উন্নয়ন হয়নি। এখানকার দায়িত্ব কেউ নেয়নি। শিগগিরই আদালত চত্বরের রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা হবে। সিটি কর্পোরেশনের একটি মেগা প্রকল্প তৈরি করা হচ্ছে, সেটির মধ্যে আদালত চত্বরের উন্নয়ন ধরা হয়েছে। তবে তার আগেই প্রাথমিকভাবে কিছু কাজ করা হবে।

একদিনের সরকারি সফরে রোববার (২৪ মার্চ) বেলা বেলা সাড়ে ১২টার দিকে আইনমন্ত্রী আনিসুল হক রাজশাহী পৌঁছান। এ সময় নতুন বার ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে পুরনো বার ভবনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন আইনমন্ত্রী।

বিকেলে আইনমন্ত্রী বিচার বিভাগীয় কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন। এদিনই মন্ত্রী ঢাকার উদ্দেশে রাজশাহী ত্যাগ করবেন।


শর্টলিংকঃ