আগামী বছর চার পর্বে বিশ্ব ইজতেমা


ইউএনভি ডেস্ক:
তাবলিগ জামাতের সবচেয়ে বড় মিলনমেলা টঙ্গীর বিশ্ব ইজতেমা। ১৯৬৬ সাল থেকে কহর দরিয়া খ্যাত টঙ্গীর তুরাগ তীরে ১৬০ একর জমির উপর নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে তাবলিগের এ ইজতেমা। অধিক সংখ্য মুসল্লির অংশগ্রহণে যা বিশ্ব ইজতেমায় রূপ নেয়।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

ধারাবাহিকভাবে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হওয়ার আগেও একাধিকবার বাংলাদেশে তাবলিগের এ ইজতেমা অনুষ্ঠিত হয়েছে। প্রথম বার রমনা পার্কে ১৯৪৬ সালে এ ইজতেমা অনুষ্ঠিত হয়। ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ হয়ে ১৯৬৬ সালে টঙ্গীতে এসে স্থির হয় এ ইজতেমা।

সে হিসেবে ২০২১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হবে ৫৬তম বিশ্ব ইজতেমা। দ্বন্দ্ব ও অমিলের কারণে ইতিমধ্যে ২০২১ সালের বিশ্ব ইজতেমা ৪ পর্বে অনুষ্ঠিত হবে বলে তারিখ ঘোষণা করা বিবাদমান দুই পক্ষ।

ফলে শতাধিক দেশের ধর্মপ্রাণ মুসলমানের অংশগ্রহণে জমে উঠা বিশ্ব ইজতেমা তার গৌরব ও উজ্জ্বলতা হারাতে বসেছে। দ্বন্দ্ব ও বিতর্কের কারণে দুই বছর ধরে আলাদা আলাদা ইজতেমার আয়োজন করছেন তাবলিগের সাথীরা।

আলেমদের অংশগ্রহণে আলমি শুরার সাথীরা একজোট হয়েছেন। আবার মাওলানা সাদ কান্ধলভির অনুসারিরা বিশ্ব মারকাজ থেকে পরিচালিত মূল ধারার তাবলিগের সাথীর পরিচয়ে একজোট হয়েছেন।

আলমি শুরার সাথীদেরকে ‘ওয়াজাহাতি’ বলে সম্বোধন করেন সাদ কান্ধলভির অনুসারীরা। আবার সাদ কান্ধলভির অনুসারিদের ‘এতাআতি’ বলে সম্বোধন করেন আলমি শুরার সাথীরা। তাবলিগের মূল উসুলের ওপর থেকেই উভয় গ্রুপ আনুগত্য ও বিতর্কি মন্তব্যের কারণে বর্তমানে দুইভাবে বিভক্ত।

 

যে কারণে ৫৪তম বিশ্ব ইজতেমা যথা সময়ে অনুষ্ঠিত হয়নি। বহু বৈঠক ও দরবারের পর আলাদা আলাদা তারিখে অনুষ্ঠিত হয়েছে সেবারের বিশ্ব ইজতেমা।বাংলাদেশি আলেম-ওলামাদের আপত্তির মুখে ইজতেমায় আসতে পারেননি দিল্লির নিজামুদ্দিন মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ কান্ধলভি। মাওলানা সাদ কান্ধলভি ৫৩তম বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করতে আসলেও যেতে পারেনি ইজতেমা মাঠে।

২০১৯ সালের ঘোষিত তারিখে আলাদা আলাদা অনুষ্ঠিত হয়েছে ২০২০ সালের ৫৫তম বিশ্ব ইজতেমাও। এ বছরের বিশ্ব ইজতেমা থেকে প্রথমে আলমি শুরার সদস্যরা ২০২১ সালের জন্য দুই পর্বে বিশ্ব ইজতেমার তারিখ ঘোষণা করে।

তাদের দেখাদেখি ঠিক একই কায়দায় মাওলানা সাদ কান্ধলভির অনুসারীরাও ২০২১ সালের ৫৬তম বিশ্ব ইজতেমা দুই পর্বে আয়োজনের তারিখ ঘোষণা করেছে।ফলে ৫৬তম বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে চার পর্বে। যে কারণে বিশ্ব ইজতেমার পুরনো আমেজ ও চেনা রূপ হারানোর সম্ভাবনাই বেশি। আর এতেই তাবলিগের দ্বন্দ্ব ও বৈরিতা আরও বাড়বে।

মাওলানা সাদ কান্ধলভিদের অনুসারীদের ইজতেমা ও জোড়ের তারিখ

গত রোববার (১৯ জানুয়ারি) দ্বিতীয় পর্বের মাওলানা সাদ কান্ধলভির অনুসারীদের ইজতেমার আখেরি মোনাজাতের বয়ান মঞ্চ থেকে ৫৬তম বিশ্ব ইজতেমার ২ পর্বে র তারিখ ঘোষণা করা হয়। আর তাহলো-

>> প্রথম পর্ব : ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর ২০২০।
>> দ্বিতীয় পর্ব : ১, ২ ও ৩ জানুয়ারি ২০২১।

এর আগে মাওলানা সাদ কান্ধলভির অনুসারিদের ৫ দিনের জোড় ১৩-১৭ নভেম্বর ২০২০-এ অনুষ্ঠিত হবে।

আলমি শুরার ইজতেমা ও জোড়ের তারিখ

১২ জানুয়ারি ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে আলমি শুরা ঘোষিত বিশ্ব ইজতেমার দুই পর্বের তারিখ-

>> প্রথম পর্ব : ৮, ৯ ও ১০ জানুয়ারি ২০২১ এবং
>> দ্বিতীয় পর্ব : ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি ২০২১।

ইজতেমার আগে আলমি শুরার সাথীদের ৫ দিনের জোড় ২৭ নভেম্বর থেকে ১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।


শর্টলিংকঃ