ইনস্টাগ্রাম মেসেজ সুরক্ষিত রাখবেন যেভাবে


জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম একটি হচ্ছে ইনস্টাগ্রাম। নিজের ছবি, ভিডিও পোস্ট করছেন নিয়মিত। প্রিয়জনের সঙ্গে কাটানো কোনো বিশেষ মুহূর্ত ভিডিও করে রিলসে শেয়ার করছেন।তবে নিত্যসঙ্গী এই প্ল্যাটফর্মটির সুরক্ষার কথা খেয়াল রাখছেন তো। বিশেষ করে মেসেজে। গোপন চ্যাট করলেই বিপদে পড়তে পারেন। ইনস্টাগ্রামে বাড়তি সতর্কতা না নিলে যে কোনো সময় বিপদে পড়তে পারেন।

মেটা মালিকানাধীন প্ল্যাটফর্মটিতে সুরক্ষা এবং গোপনীয়তার ফিচার রয়েছে। তবুও কিছু বিষয়ে নিঃসংশয় হয়ে নেওয়া প্রয়োজন। ইনস্টাগ্রামের যে কোনো ডাটা যাতে সব সময় সর্বদা নিরাপদ থাকে, কোনো ভাবেই ভুল হাতে গিয়ে না পড়ে, তা নিশ্চিত করা প্রয়োজন।

এজন্য ইনস্টাগ্রামে রয়েছে অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট ফিচার যেমন, অ্যাকাউন্টকে প্রাইভেট করার ক্ষমতা, কে বা কারা প্রোফাইল, পোস্ট ইত্যাদি দেখতে পারেন তা নির্ধারণ করা, নির্বাচিত বন্ধুদের সঙ্গে পোস্ট শেয়ার করার মতো অপশন রয়েছে এই প্ল্যাটফর্মে। এছাড়া চাইলে ডাইরেক্ট মেসেজে এন্ড টু এন্ড এনক্রিপশন করতে পারেন। ফলে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মটি একবারে সুরক্ষিত থাকবে।

জেনে নিন কীভাবে মেসেজে এন্ড টু এন্ড এনক্রিপশন চালু করবেন-

> প্রথমে ইনস্টাগ্রাম অ্যাপে যান। অবশ্যই যেন লেটেস্ট ভার্সন হয়, সেই খেয়াল রাখুন। আপনার ফোনের ইনস্টাগ্রাম অ্যাপটি পুরোনো হলে আগে আপডেট করে নিন।

> ডাইরেক্ট মেসেজ খুলতে অ্যাপের ডাইরেক্ট মেসেজ বোতামে ট্যাপ করুন।

> যে কোনো একটি চ্যাট খুলে সেই চ্যাটের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন ‘এনাবেল’ করতে স্ক্রিনের উপরের টগলটিতে ক্লিক করুন।

> সব চ্যাটের ক্ষেত্রে এই ফিচার চালু করতে ডাইরেক্ট মেসেজ স্ক্রিনে টগলে ক্লিক করুন।

 

 


শর্টলিংকঃ