ইয়েমেনের দ্বীপে গোয়েন্দা ঘাঁটি বসাবে আমিরাত ও ইসরাইল


ইউএনভি ডেস্ক:

ইয়েমেনের সুকুত্রা দ্বীপে গোয়েন্দা ঘাঁটি গড়ে তোলার পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইল। শুক্রবার ইহুদি ও ফরাসি ভাষার অফিসিয়াল ওয়েবসাইট জেফোরামের এক প্রতিবেদনের বরাতে এ খবর প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।


প্রস্তাবিত গোয়েন্দা ঘাঁটিটি দক্ষিণ ইয়েমেন থেকে ৩৫০ কিলোমিটার দূরে আরব সাগরে স্থাপন করা হবে। এ লক্ষ্যে ইসরাইল ও আমিরাত প্রয়োজনীয় সব তথ্য সংগ্রহ করছে। ইয়েমেনের হুথি আনসারুল্লাহ ও ইরানের নৌ-চলাচল সম্পর্কে আগাম তথ্য জানতেই সুকাত্রাকে বেছে নিয়েছে এই দুই নয়ামিত্র।

দক্ষিণ ইয়েমেনের কূলঘেঁষা লোহিত সাগর এবং এডেন উপসাগরের সংযোগস্থল বাব আল মান্দাব প্রণালী সংলগ্ন দ্বীপটি বর্তমানে আমিরাতের নিয়ন্ত্রণে। ওই অঞ্চল বসে শত্রু রাষ্ট্রের গোয়েন্দা তথ্য সংগ্রহ ও গতিবিধি নজরে রাখাই দুই দেশের মূল উদ্দেশ্য। একই সঙ্গে লোহিত সাগরের বিমান চলাচলের দিকে নজর রাখবে ইসরাইল ও আমিরাত গোয়েন্দা সংস্থা।

ইতোমধ্যে ইসরাইলি ও আমিরাতি গোয়েন্দা প্রতিনিধি দল দ্বীপটি সফর করে গোয়েন্দা ঘাঁটি গড়ে তোলার জন্য বিভিন্ন স্থান যাচাই করেছে। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের আগ্রাসন শুরুর তিন বছর পর ২০১৮ সালের ৩০ এপ্রিল আমিরাত সুকুত্রা দ্বীপ দখল করে নেয়। ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে একটি চুক্তি স্বাক্ষর করে আমিরাত। আগামী সোমবার থেকে তেল আবিব ও আবুধাবির মধ্যে প্রথম বাণিজ্যিক ফ্লাইট শুরু হচ্ছে।

এদিকে ইয়েমেনে যুদ্ধরত হুথি আনসারুল্লাহ আন্দোলন বলেছে, আমিরাত ও ইসরাইলের মধ্যে এ চুক্তি ফিলিস্তিনিদের জন্য মহা বিশ্বাসঘাতকতা।


শর্টলিংকঃ