এক অ্যাপেই মিলবে রেলওয়ের সব সেবা


ইউএনভি ডেস্ক:

এই অ্যাপের মাধ্যমেই ট্রেনের টিকিট বুকিং ও মূল্য পরিশোধ করে টিকিট সংগ্রহ, ট্রেনের অবস্থান জানা, ট্রেনের ভেতর খাবারের অর্ডার বা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে রেল পুলিশের সহযোগিতাসহ সব ধরনের সেবা পাওয়া যাবে। পাশাপাশি এ পদ্ধতি যেন প্রতিবন্ধী ব্যক্তিরাও সহজে ব্যবহার করতে পারেন সেই ব্যবস্থাও থাকবে এই অ্যাপে।

ফাইল ছবি।

‘ওয়ান স্টপ ডিজিটাল সেবা’র একটি অ্যাপেই মিলবে সব ধরনের রেলসেবা। অ্যাপটি তৈরির পর ২০২০ সালের এপ্রিল মাসে এটি উদ্বোধন করা হবে।বুধবার রেলভবনে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক বৈঠক শেষে এসব তথ্য জানান।

বৈঠকে জানানো হয়, আগামী এক বছরের মধ্যে রেলওয়ের জন্য তৈরি হবে এ অ্যাপটি। রেলের বর্তমান সেবাকে আরও জনবান্ধব ও সহজ করার লক্ষ্যে আইসিটি বিভাগ এবং রেলপথ মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ওয়ান স্টপ ডিজিটাল রেলওয়ে যাত্রী সেবার সিস্টেম ও মোবাইল অ্যাপ তৈরি এবং বাস্তবায়ন করবে।

এর পর এই অ্যাপের মাধ্যমেই ট্রেনের টিকিট বুকিং ও মূল্য পরিশোধ করে টিকিট সংগ্রহ, ট্রেনের অবস্থান জানা, ট্রেনের ভেতর খাবারের অর্ডার বা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে রেল পুলিশের সহযোগিতাসহ সব ধরনের সেবা পাওয়া যাবে। পাশাপাশি এ পদ্ধতি যেন প্রতিবন্ধী ব্যক্তিরাও সহজে ব্যবহার করতে পারেন সেই ব্যবস্থাও থাকবে এই অ্যাপে।


শর্টলিংকঃ