কমেছে পাটের চাষ হারাতে বসেছে সোনালি আঁশের সুদিন


আবু হাসাদ, পুঠিয়া:

রাজশাহীর পুঠিয়া উপজেলায় বিগত বছরের থেকে এ বছরে ১২০০ হেক্টরের বেশি জমিতে কম হয়েছে পাটের চাষাবাদ। এতে হারাতে বসেছে সোনালী আঁশ পাটের চাষ । অনেক কৃষকরা মনে করেন পাট চাষ কমের প্রধান কারণ হলো এবারের বৈরী আবহাওয়া ।

উপজেলা কৃষি অফিসের সূত্র অনুযায়ী ,গত বছর এই উপজেলার ছয়টি ইউনিয়নের ও একটি পৌরসভায় এলাকায় পাট চাষ হয়েছিল চার হাজার চার শত ষাট হেক্টর জমিতে।এ বছরে পাটের আবাদ হয়েছে তিন হাজার দুই শত বিশ হেক্টর জমিতে যা গতবারের তুলনায়  এক হাজার দুই শত চল্লিশ হেক্টর জমিতে কম হয়েছে পাটের আবাদ।

শিলমাড়িয়া ইউনিয়নের পাট চাষী আনোয়ার হোসেন বলেন, পাটের দাম ভালো পাওয়া গেলেও এবারের বৈরী আবহাওয়ার কারণে পাট চাষের প্রতি আমাদের আগ্রহ অনেকটাই কম ‌। এমন আবহাওয়া চলতে থাকলে হয়তো বিগত দিনে আমরা পাটের আবাদ থেকে সরে আসবো।

ভাল্লুক গাছি গ্রামের মোতালেব হোসেন বলেন, পাট লাভজনক আবাদ হলেও এবারে আমরা পাট চাষ করতে না পারার প্রধান কারণ হলো বৈরী আবহাওয়া। কেননা পাট চাষের পরে পাট জাগ দেবার জন্য মানুষের কাছ থেকে ছোট পুকুর বা ডোবা স্থান ভাড়া নিয়ে থাকি। এবছরের যে আবহাওয়া পুকুর বা ডোবা স্থান পাওয়া  আরো কঠিন হয়ে যাবে ।  এসব বিষয় ভেবেই আমরা পাট চাষ থেকে সরে এসেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার বলেন, অতিরিক্ত খরার কারণে কৃষকরা এ বছরে পাটে চাষ কমিয়ে দিয়েছে, ভুট্টা চাষ বেশি করেছে।  তবে জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সব ধরনে ফসল চাষাবাদের ক্ষেত্রে পরিবর্তন দেখা দিয়েছে। যে সকল কৃষকরা জমিতে পাট চাষ করেছেন তাদের আমরা অবগত করেছি যে এমন বৈরী আবহাওয়ার কারণে পাটে সেচের ব্যবস্থা রাখার জন্য। এছাড়াও মাঠ পর্যায়ে আমাদের কর্মীরা কৃষকের সাথে যোগাযোগ করে সঠিক পরামর্শ দিচ্ছেন।


শর্টলিংকঃ