কুষ্টিয়ায় চালু হচ্ছে ভারতীয় ভিসা সেন্টার


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীস্থ ভারতীয় ভিসা সেন্টারে আবেদন জমা দিতে বেশ বেগ পোহাতে হচ্ছে পাসপোর্টধারীদের। বিশেষ করে রাজশাহী ছাড়া অন্য জেলার লোকজনকে আগের দিন রাত থেকেই লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। তবে এ ভোগান্তি কমাতে নতুন উদ্যোগ নিয়েছে রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশন।

লাইনের জট কমানোর ট্রেনিংয়ের পাশাপাশি নতুন করে কুষ্টিয়া ভিসা সেন্টার চালুর কথা জানিয়েছে তারা। পাশাপাশি রাজশাহী ভিসা সেন্টারের কাজ আরও সহজ করতে বর্তমান অফিসের প্রায় তিনগুণ বড় অফিসে স্থানান্তর করা হবে।

রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনের তথ্য মতে, রাজশাহী ভিসা সেন্টারে প্রতিদিন গড়ে ১৫০০ ভিসা আবেদন ফরম জমা পড়ে। ঈদকে কেন্দ্র করে ও সব বর্ডার খুলে দেওয়ায় এ চাপ বেড়েছে। ফলে ভিসা সেন্টারে ভিড় বাড়ছে প্রতিনিয়ত। ভিড় সামলাতে নতুন ব্যবস্থা নিতে যাচ্ছে কমিশন।

রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার বলেন, গত কয়েকদিন ছুটি থাকার কারণে ভারতীয় ভিসার আবেদন বেশি পড়েছে। ঈদকে কেন্দ্র করেও চাপটা কিছুটা বেড়েছে। তবে আমি চাপ ও ভোগান্তির কথা শুনে সেখানে গেছি। এরপর আমাদের সব স্টাফদের চাপ সামলানোর প্রশিক্ষণ দিয়েছি। বর্তমানে এখন লম্বা লাইন নেই।

তিনি আরও বলেন, ভিসার কাজ আরও সহজকরণের লক্ষ্যে কুষ্টিয়ায় নতুন একটি ভিসা সেন্টার চালু হচ্ছে। এছাড়া তিনগুণ বড় পরিসরে রাজশাহী ভিসা সেন্টারের কাজ শিগগিরই শুরু হবে। তখন আরো সহজে বেশি মানুষ ভিসা জমা দিতে পারবেন।


শর্টলিংকঃ