চীনে ছিঁড়ে ফেলা হলো ৩০ হাজার মানচিত্র


সারাদুনিয়া ডেস্ক:

প্রায় ৩০ হাজার মানচিত্র ছিড়ে ফেলা হলো চীনে। এর কারণ হিসেবে জানা গেছে, ওইসব মানচিত্রে অরুণাচলকে ভারতের অংশ হিসেবে দেখানো হয়েছে এবং স্বাধীন দেশ হিসাবে দেখানো হয়েছে তাইওয়ানকে। খবর গ্লোবাল টাইমসের। দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমেও এসেছে খবরটি।

ইন্দুস্তান টাইমস জানিয়েছে, ভুল মানচিত্র বানানো হচ্ছে খবর পেয়ে সম্প্রতি শাংদোং প্রদেশের চিংদাও শহরের বেশ কিছু মানচিত্র তৈরির কারখানাগুলোতে তল্লাশি চালায় চীনা শুল্ক দফতরের কর্মকর্তারা। এসব কারখানা থেকে প্রায় ৩০ হাজার মানচিত্র জব্দ করে সেগুলো নষ্ট করে দেন তারা।

এসব মানচিত্রে অরুণাচলকে ভারতের অংশ ও তাইওয়ানকে স্বাধীন দেশ হিসেবে দেখানো হয়েছিল। মানচিত্রগুলো চীনের বাইরে পাঠানো হচ্ছিল বলে জানিয়েছেন শুল্ক দফতরের কর্মকর্তারা।

শুল্ক দফতরের কর্মকর্তাদের এমন কাজকে সমর্থন জানিয়েছে দেশটির প্রাকৃতিক সম্পদ বিভাগের মন্ত্রী মা উই বলেন, মানচিত্রে ভুল তথ্য থাকলে তা দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার পক্ষে হুমকিস্বরুপ। ওই মানচিত্রগুলো দেশের বাইরে চলে যাওয়া চীনের জন্য ক্ষতিকর। তাই শুল্ক দফতরের কর্মকর্তাদের সাধুবাদ জানাই।

প্রসঙ্গত, অরুণাচলপ্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে বহুকাল ধরে দাবি করে আসছে চীন। তাইওয়ানকেও নিজেদের অবিচ্ছেদ্য প্রদেশ বলে দাবি চীনের।


শর্টলিংকঃ