জনকের চেতনায় সুবর্ণ দিনের স্বপ্নে জাতি


ইউএনভি ডেস্ক:

আরেকটি বছর পেরিয়ে ২০২০ সালে বাংলাদেশ; জাতির পিতার জন্ম শতবার্ষিকী উদযাপনের মধ্য দিয়ে এই বছরটি পেরুলেই সুবর্ণ জয়ন্তির বছরে পড়বে পা।

নতুন সূর্য

যার নেতৃত্বে রক্তাক্ত সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ সালে বিশ্ব মানচিত্রে বাংলাদেশের অভ্যূদয়, সেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল সমৃদ্ধ একটি দেশ, গণতান্ত্রিক যে দেশে থাকবে না শোষণ-নিপীড়ন-বঞ্চনা।

প্রায় অর্ধশতকের পথচলায় কতটুকু এগিয়েছে বাংলাদেশ?

১০ বছর আগে সরকার পরিচালনায় আসীন হওয়ার পর বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা জাতির জনকের সেই স্বপ্নের দেশ গড়ার উপরই নিবদ্ধ করেছিলেন দৃষ্টি; নিয়েছিলেন স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা।

নতুন বছরের বাণীতে সেই পথে চলার অঙ্গীকারই আবার করেছেন তিনি।নববর্ষের বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “নতুন বছরের অঙ্গীকার হোক মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণের।”

সেই পথচলায় জাতির পিতার জন্ম শত বার্ষিকীতে প্রেরণা খুঁজেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

“২০২০ সাল আমাদের জাতীয় জীবনে একটি গুরুত্বপূর্ণ বছর। ২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সাড়ম্বরে উদযাপিত হবে। এ জন্য গোটা দেশবাসী উন্মুখ হয়ে আছে। নববর্ষ সকলের মাঝে জাগায় প্রাণের নতুন স্পন্দন, নতুন আশা, নতুন সম্ভাবনা।”

Bongobondhu

স্বাধীনতা সংগ্রামের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী সাড়ম্বরে উদযাপনের প্রস্তুতি চলছে।স্বাধীনতা সংগ্রামের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী সাড়ম্বরে উদযাপনের প্রস্তুতি চলছে।

শেখ হাসিনা বলেন, “২০২০ বাঙালি জাতির জন্য একটি বিশেষ গৌরবময় বছর। এ বছরই উদ্‌যাপিত হতে যাচ্ছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। আমরা ২০২০ খ্রিস্টাব্দকে ‘মুজিব বর্ষ’ হিসেবে ঘোষণা করেছি।”

বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ শুরু হবে মুজিব বর্ষের আনুষ্ঠানিক উদ্বোধন; তারপর বছরব্যাপী রয়েছে নানা আয়োজন। দেশের গণ্ডি ছাড়িয়ে এই আয়োজনকে আন্তর্জাতিক রূপ দেওয়ার প্রয়াসও রয়েছে সরকারের।

বিদায়ী বছরের অর্জন তুলে ধরে বাণীতে প্রধানমন্ত্রী বলেছেন, “উন্নয়ন, সংবিধান ও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা এবং জাতিকে মুক্তিযুদ্ধের ‍চেতনায় সামনে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ২০১৯ ছিল একটি উল্লেখযোগ্য বছর। এ সময় জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হয়েছে।”


শর্টলিংকঃ