টিকটকে ডিপফেইক ভিডিও তৈরির কোড


ইউএনভি ডেস্ক:

এতোদিন গানের বা সিনেমার ডায়ালগের সঙ্গে ঠোঁট মেলানোর সুযোগ দিয়েছে টিকটক। এবার ভিডিওতেও চেহারা জুড়ে দেওয়ার ফিচার আনছে অ্যাপটি।

ডিপফেইক ফিচারটি বানিয়েছে টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্স। ফিচারটি দিয়ে সিনেমার নায়ক-নায়িকাদের ভিডিওতে নিজের চেহারা বসাতে পারবে ব্যবহারকারীরা। টিকটকে ও এর চীনা সংস্করণ দোওইনে ফিচারটির কোড পাওয়া গেছে। কোডটির নাম ‘ফেইস সোয়াপ’। এটি খুঁজে বের করেছে ইসরাইলি সিকিউরিটি ফার্ম ‘ওয়াচফুল এআই’।

ডিপফেইক ভিডিও তৈরিতে পুরো চেহারা স্ক্যান করাতে হবে। এরপর পছন্দের ভিডিও নির্বাচন করে তাতে নিজের চেহারা বসিয়ে ডিপফেইক ভিডিও বানানো যাবে। চাইলে ভিডিওটি শেয়ারও করা যাবে।

তবে ডিপফেইক ফিচারের ব্যাপারে সংবাদ মাধ্যম টেকক্রাঞ্চকে টিকটক জানায়, অ্যাপে ফিচারটি সক্রিয় নয়। ভবিষ্যতে এটি চালুরও কোনো পরিকল্পনা নেই। পরে টেকক্রাঞ্চকে তারা জানায়, সব দ্বিধাদ্বন্দ্ব দূর করতে কোডটি সরানো হয়েছে।

আরোও পড়ুন: জানালাবিহীন ভূগর্ভস্থ কক্ষে বৈঠকে সোলাইমানিকে হত্যার নির্দেশ ট্রাম্পের

এআই ও ডিপ লার্নিং কে কাজে লাগিয়ে নকল ভিডিও বানানোর প্রযুক্তিই হলো ডিপফেইক। নকল ভিডিও বানাতে কয়েকটি ছবি প্রয়োজন হয়। ছবিগুলো সিস্টেমে ঢুকিয়ে দিলে চেহারা চিনে নেয় এআই ও ডিপ লার্নিংভিত্তিক সিস্টেম। পরে যেকারো চেহারার ওপর বসানো যায় নিজের চেহারা।

এই প্রযুক্তি ব্যবহারে সমাজে ভুয়া তথ্য ছড়ানো হতে পারে। বিশেষ করে অন্যকে ফাঁসাতে প্রযুক্তিটির অপব্যবহার হতে পারে। তাই ডিপফেইক ভিডিও নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রযুক্তি বিশ্লেষকরা।


শর্টলিংকঃ