তুরস্ককে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সহয়তা দিচ্ছে রাশিয়া


সারাদুনিয়া ডেস্ক:

তুরস্কের সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চুক্তি নিয়ে আস্থা রয়েছে বলে জানিয়েছে রাশিয়া।বুধবার দেশটির সিনিয়র কর্মকতা বলেন, তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়া থেকেই ক্রয়ে দৃঢ় প্রতিজ্ঞ।মস্কোর উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভ সাংবাদিকদের বলেন, আঙ্কারা ‘স্বচ্ছ’ চুক্তির অধীনে গৃহীত বিষয়ে তারা বাধ্যবাধকতা পূরণ করেছে।

বরিসভ আরও বলেন, আমরা উদ্বিগ্ন নই। এ সময় তিনি তুরস্কের ওপর যুক্তরাষ্ট্রের চাপের বিষয়টিও তুলে ধরেন।এদিকে মার্কিন চাপ উপেক্ষা করে রাশিয়া থেকে এস -৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছে তুরস্ক। তুরস্কভিত্তিক গণমাধ্যম ইয়েনি শাফাক দেশটির নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে বুধবার এ তথ্য জানায়। এতে বলা হয়, ক্ষেপণাস্ত্রটির প্রথম ধাপের কিছু গুরুত্বপূর্ণ অংশ রাশিয়া থেকে আনা হয়েছে। কয়েক দিন আগেই রাশিয়া এসব যন্ত্রাংশ সরবরাহ করেছে।

মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্র তাদের তৈরি অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান হস্তান্তর প্রক্রিয়া বাতিল করে। কারণ হিসেবে তারা বলছে, তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করছে।প্রসঙ্গত, তুরস্ক ১৯৯৯ সালে ১০০টি এফ-৩৫ জঙ্গিবিমান কেনার জন্য আমেরিকার সঙ্গে চুক্তি করেছে। এর মধ্যে গত বছরের ২২ জুলাই প্রথম চালান হিসেবে একটি বিমান হস্তান্তর করে আমেরিকা।

ন্যাটোভুক্ত দেশ তুরস্ক আমেরিকা নেতৃত্বাধীন কয়েকটি দেশের এফ-৩৫ যুদ্ধবিমান তৈরি ও কেনার প্রকল্পে যুক্ত রয়েছে। অন্যান্য দেশগুলো হচ্ছে আমেরিকা, ইংল্যান্ড, ইতালি, নেদারল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া, নরওয়ে এবং ডেনমার্ক।

তুরস্ক রাশিয়ার এস-৪০০ আকাশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ে অটল থাকলে যুক্তরাষ্ট্র সিনেটে তুরস্কের বিরুদ্ধে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান না দিতে বিল পাস করে।এদিকে ২০১৭ সালের ডিসেম্বরে এস-৪০০ পাওয়ার জন্য রাশিয়ার সঙ্গে ২ দশমিক ৫ বিলিয়ন ডলারের চুক্তি করে তুরস্ক।


শর্টলিংকঃ