থাইল্যান্ড, ভিয়েতনামের সবজি স্কোয়াস চাঁপাইনবাবগঞ্জে!


মো.তারেক রহমান, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জে নতুনজাতের এবার সবজি চাষ হয়েছে। স্কোয়াস নামে এই সবজি জেলায় প্রথম ২ বিঘা জমিতে চাষ করা হয়েছে। নতুন এই জাতের সবজি চাষ করেছেন সদর উপজেলার চকঝগড়ু এলাকার আমিরুল ইসলাম নামে এক কৃষক। কৃষক আমিরুল ইসলাম জানান,স্কোয়াস সাধারনত থাইল্যান্ড ও ভিয়েতনামে হয়ে থাকে।

ভিয়েত নাম হতে গত অক্টোবর মাসে কিছু বীজ সংগ্রহ করে তা ২ বিঘা জমিতে রোপন করে। বর্তমানে ক্ষেতের স্কোয়াস বড় হয়ে সবজি হিসেবে রান্না করে খাওয়ার উপযোগি হওয়ায় প্রতিদিন বাজারে বিক্রি করছেন। দেখতে কিছুটা মিষ্টি কুমড়ার মত এই স্কোয়াস প্রতি কেজি ২০-২৫ টাকায় বিক্রি করছেন। এখন পর্যন্ত তিনি ২০ মন স্কোয়াস বিক্রি করেছেন। তার দাবি-আবহাওয়া ভাল থাকলে আরও প্রায় ৩৫মন সবজি উঠানো সম্ভব।

কৃষক আমিরুল ইসলাম আরও জানান,অন্য ফসলের তুলনায় স্কোয়াস সামান্য খরচেই বেড়ে উঠে। ফলে এই সবজি হতে তিনি বিপুল পরিমান আর্থিকভাবে লাভবান হবেন। সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জ কৃষি বিভাগের কর্মকর্তারা স্কোয়াস ক্ষেতটি পরিদর্শন করেছেন।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি বিভাগের উপ-পরিচালক মঞ্জুরুল হোদা জানান,স্কোয়াস সাধারনত থাইলান্ড ও ভিয়েতনামে সবজি হিসেবে ব্যবহার হয়ে থাকে। চাঁপাইনবাবগঞ্জে প্রথমবার চাষ হলেও ফলন অনেক ভাল হচ্ছে। তিনি বলেন,এই সবজির দেশে ও বিদেশে ব্যাপক চাহিদা রয়েছে। অন্য কৃষকরা স্কোয়াসের বীজ সংগ্রহ করে সবজি উৎপাদন করতে পারে।


শর্টলিংকঃ