দুই মালিক সমিতির দ্বন্দ্বে ‘সিংড়া এলিগেন্স’ চলাচল বন্ধ


নিজস্ব প্রতিবেদক, নাটোর:

নাটোরে সিংড়া এলিগেন্স নামে সিংড়া-রাজশাহীগামী বাস বন্ধ করে দিয়েছে জেলা বাস-মিনিবাস মালিক সমিতি। সিংড়া মোটর মালিক সমিতি ও জেলা বাস-মিনিবাস মালিক সমিতির দ্বন্দ্বের কারণে বুধবার (২৪ এপ্রিল) সকাল থেকে বাসটির চলাচল বন্ধ করা হয়েছে বলে জানা গেছে। এনিয়ে দুই মালিক সমিতির মধ্যে দ্বন্দ্ব চরমে।

সিংড়া মোটর মালিক সমিতির বাস চলাচলে বাধা দেওয়া হলে আগামী দিনে ধর্মঘটসহ বিভিন্ন কর্মসূচির হুশিয়ারি দিয়েছে তারা। বিষয়টি সমাধানে জেলা প্রশাসনের হস্তক্ষেপও কামনা করেছেন সিংড়া মোটর মালিক সমিতির নেতারা।

সূত্র জানায়, বেশ কিছু ধরে জেলা মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক ও সিংড়া এলিগেন্স পরিবনের মালিক হাসান ইমাম তার সিংড়া এলিগেন্স নামের একটি বাস সরাসরি উপজেলার বামিহাল থেকে রাজশাহী চলাচল করাছিলেন। কিন্তু বিষয়টি ভালভাবে গ্রহণ করেনি নাটোর বাস মিনিবাস মালিক সমিতি।

বুধবার সকালে বামিহাল থেকে ২৮ জন যাত্রী নিয়ে রাজশাহীর উদ্দ্যেশে রওনা দেয় সিংড়া এলিগেন্স নামের একটি বাস। পরে বাসটি নাটোর পুরাতন বাস টার্মিনাল মাদ্রাসা মোড়ে এসে পৌছিলে নাটোর বাস মিনিবাস মালিক সমিতির নির্দেশে মাস্টার বেলাল হোসেন গাড়ীর সকল যাত্রীদের বাস থেকে নামিয়ে দেয় এবং বাসটি চলাচলে বাঁধা প্রদান করেন। পরে বাসটি নিয়ে সিংড়ায় চলে যায় চালক।

সূত্র আরো জানায়, জেলা মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক হাসান ইমাম সরাসরি বামিহাল থেকে রাজশাহী বাস চলাচলের জন্য রাজশাহী মালিক সমিতির অনুমতিও গ্রহন করেন। এ বিষয় নিয়ে নাটোর বাস মালিক সমিতিকে চিঠি দিলে তারা গ্রহন করেনি।

পরে রাজশাহী বাস মালিক সমিতির অনুমতি নিয়েই বাসটি পরিচালনা করে আসছিল মোটর মালিক সমিতি। কিন্তু গত মাসের ২৫ মার্চ থেকে নাটোর বাস মালিক সমিতি বাধা প্রদান করে আসছিল।

অভিযোগ রয়েছে, সিংড়া থেকে ঢাকাগামী বেশ কিছু সিংড়া এলিগেন্স এর বাস কাউন্টার বন্ধ করে দিয়েছে নাটোর বাস মালিক সমিতি। নাটোর হরিশপুর বাস টার্মিনাল, কাছিকাটা বাজারসহ বেশ কয়েকটি বাজারে সিংড়া মালিক সমিতির বাস কাউন্টার বন্ধ করে দেওয়ার অভিযোগ করা হয়েছে।

নাটোর পুরাতন বাস টার্মিনালের চেইন মাস্টার বেলাল হোসেন বলেন, নাটোর বাস মালিক সমিতি আমাকে সিংড়া এলিগেন্স এর বাস চলাচলে বাধা প্রদান করার জন্য হুকুম দেয়, আমি শুধুমাত্র তাদের হুকুম পালন করেছি।

এ বিষয়ে নাটোর বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি লক্ষ্মণ পোদ্দার বলেন, আমার সমিতির সাথে কোন আলাপ-আলোচনা করেনি সিংড়া মালিক সমিতি। তারা গায়ের জোরেই গাড়ি চালাচ্ছে। কোন অনুমতিও নেয়নি। তারা গাড়ি চালাতে চাইলে আমাদের সাথে বসুক, তারপর সিদ্ধান্ত নেওয়া হবে।

জেলা মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক ও সিংড়া এলিগেন্স পরিবহনের মালিক হাসান ইমাম বলেন, জেলা মোটর মালিক সমিতি একটি বৈধ সংগঠন। নাটোর মালিক সমিত যেখান থেকে রেজিষ্ট্রেশন নিয়েছে জেলাা মোটর মালিকও সেখান থেকে নিয়েছে। এখানে বৈধ ও অবৈধ কোন প্রশ্ন নেই।

তিনি আরও বলেন, রাজশাহী বাস মালিক সমিতির অনুমতি নিয়েই বামিহাল থেকে রাজশাহী সরাসরি বাস চলাচল করছিল। তাছাড়া বাসটি চলাচলের জন্য নাটোর বাস মালিক সমিতিকে চিঠি ইস্যু করি, তারা গ্রহন করেনি।

পরে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে তাদের কাছে চিঠি পাঠিয়েছি। কিন্তু নাটোর বাস মালিক সমিতি গায়ের জোরে তারা আমার বাসটি চলাচলে বাঁধা দিয়ে আসছে। মোটর মালিক সমিতির সকল বাসই বৈধ ভাবে চলাচল করে আসছে বলে দাবি করেন তিনি।

নাটোর জেলা প্রশাসক মোহাম্মাদ শাহরিয়াজ বলেন, সিংড়া মালিক সমিতির একটি বাস নাটোর মালিক সমিতি চলাচল করতে দিচ্ছে না, এমন অভিযোগ পেয়েছি। উভয়পক্ষের কাছ থেকে শুনে বিষয়টি মিমাংসার উদ্যোগ নেওয়া হবে।


শর্টলিংকঃ