স্বপ্নের ‘বনলতা’ ছুটবে আজ


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী-ঢাকা রুটে বিরতিহীন ‘বনলতা এক্সপ্রেস’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে বৃহস্পতিবার (২৫ এপ্রিল)। এদিন সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির যাত্রা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরই ৯৫ কিলোমিটার গতিতে ঢাকার উদ্দেশে ছুটবে বনলতা। ফলে পূরণ হতে যাচ্ছে রাজশাহীবাসীর দীর্ঘদিনের আকাঙ্খিত দাবি।

রাজশাহী রেলওয়ে স্টেশনে বনলতা এক্সপ্রেস

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীতে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সংসদ সদস্যবৃন্দ ও জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এদিকে, উদ্বোধনী অনুষ্ঠানের সকল প্রস্তুতিও এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে কর্তৃপক্ষ। বুধবার (২৪ এপ্রিল) রাতে অনুষ্ঠানস্থল পরিদর্শন করেছেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

জানা যায়, রাত পৌণে ১০টায় ঢাকা থেকে ট্রেনযোগে রাজশাহীতে ফিরেন সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি খায়রুজ্জামান লিটন। স্টেশনে নেমে ‘বনলতা এক্সপ্রেস’ এর উদ্বোধনী অনুষ্ঠানস্থল পরিদর্শন করেন।

বনলতার উদ্বোধনী অনুষ্ঠানস্থল পরিদর্শনে মেয়র লিটন

এ সময় রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের ও পশ্চিমাঞ্চল রেলওয়ের মহা-ব্যবস্থাপক (জিএম) খোন্দকার শহিদুল ইসলামের সাথে আলাপ-আলোচনা করেন ও অনুষ্ঠানের ব্যাপারে সার্বিক খোঁজখবর নেন এবং বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন মেয়র।

রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন চালুকরণ ছিল রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটনের নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে অন্যতম একটি প্রতিশ্রুতি। সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন অনুমোদন দেন।

এর মাধ্যমে মেয়র খায়রুজ্জামান লিটনের নির্বাচনী প্রতিশ্রুতি ছয় মাসের মধ্যেই পূর্ণতা পেতে যাচ্ছে।  রাজশাহী-ঢাকা বিরতিহীন ট্রেন অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রীকে ইতোমধ্যে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন রাসিক মেয়র।

বনলতার উদ্বোধনী অনুষ্ঠানস্থল পরিদর্শনে মেয়র লিটন

গত ৮ এপ্রিল নতুন ট্রেনের নাম ও সময়সূচিসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র খায়রুজ্জামান লিটন। এরপর জানা যায়, ট্রেনের নাম ‘বনলতা এক্সপ্রেস’ দিয়েছেন প্রধানমন্ত্রী।

‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনে থাকছে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ১২টি নতুন বগি। এর মধ্যে শোভন চেয়ারের বগি ৭টি। যার আসন সংখ্যা ৬৬৪টি। ২টি এসি বগির আসন সংখ্যা ১৬০টি।

১৬ আসন নিয়ে একটি পাওয়ার কার ও ১০৮টি আসন নিয়ে দু’টি গার্ডব্রেক। সবমিলিয়ে নতুন ট্রেনের আসন সংখ্যা ৯৪৮। এছাড়াও খাবারের জন্য থাকবে একটি খাওয়ার বগি।

ঘন্টায় ট্রেনটির সর্ব্বোচ্চ গতিবেগ হবে ৯০ থেকে ৯৫ কিলোমিটার। ‘বনলতা’ এক্সপ্রেস রাজশাহী স্টেশন থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে ১১টা ৪০মিনিটে। আর ঢাকা থেকে দুপুর ১টা ১৫ মিনিটে ছেড়ে রাজশাহী পৌঁছাবে সন্ধ্যা ৬টায়।


শর্টলিংকঃ