রাবিতে ছাত্রীসংস্থার র‌্যাগিং হুমকি : ছাত্রলীগের রাতভর বিক্ষোভ


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ছাত্রীসংস্থা’র সদস্যরা ছাত্রলীগের এক নারী কর্মীকে ‘র‌্যাগ’ দিয়ে হল থেকে বের করে দেওয়ার ‘হুমকি’ দিয়েছে বলে অভিযোগ উঠেছে। বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে এ ঘটনা ঘটে।

রাবির ফজিলাতুন্নেসা মুজিব হলের সামনে বিক্ষোভ। রাত ৩টার দিকে তোলা ছবি

বিষয়টি জানাজানি হওয়ার পর এর প্রতিবাদে বুধবার রাত ১২টার দিকে হলের সামনে জড়ো হয় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দেড় শতাধিক নেতাকর্মী। এসময় তারা হল সুপারের পদত্যাগ ও ছাত্রী সংস্থার নেত্রীদের হল থেকে বহিষ্কার করার দাবিতে স্লোগান দিতে থাকে।

ফলে ওই হলের আশেপাশে অবস্থিত আরও পাঁচটি ছাত্রী হলে অবস্থান করা শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। রাত ৩টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত হলের সামনে ছাত্রলীগের নেতাকর্মীদের বিক্ষোভ অব্যাহত ছিল।

বিক্ষোভরত ছাত্রলীগ নেতাকর্মীদের দাবি, ফজিলাতুন্নেছা মুজিব হলে বাংলা বিভাগের প্রথম বর্ষের একজন ছাত্রী অবস্থান করেন। তিনি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। এজন্য তাকে প্রায়ই তিরস্কার করতেন অন্য কয়েকজন ছাত্রী। যারা ইসলামী ছাত্র শিবিরের নারী শাখা ‘ছাত্রীসংস্থা’র সঙ্গে জড়িত।

বুধবার সন্ধ্যায় তাদেরই কয়েকজন ছাত্রলীগের ওই কর্মীসহ আরও কিছু সাধারণ ছাত্রীদের ডেকে নিয়ে র‌্যাগিং করেন। একপর্যায়ে ‘তাদের কথা না শুনলে’ তাকে হল থেকে বের করে দেওয়া হবে বলেও হুমকি দেন। বিষয়টি হল সুপারকে জানালে তিনিও ‘ছাত্রীসংস্থা’র সদস্যদের পক্ষ নেন।

তবে বিক্ষোভ করা একাধিক ছাত্রলীগ নেতার কাছে জানতে চাইলেও ভুক্তভোগী এবং অভিযুক্ত কারও নাম জানাতে পারেন নি তারা।

তবে হলের কয়েকজন আবাসিক ছাত্রী ইউনিভার্সাল২৪নিউজ.কম-কে জানান, হলের টিভি রুম গণরুম হিসেবে ব্যবহার করছিল প্রশাসন। কয়েক দিন আগে টিভি রুম (গণরুম) অবস্থান করা সব ছাত্রীকে হলের বিভিন্ন গণরুমে স্থানান্তর করে দেয় প্রশাসন।

তবে বিষয়টি পছন্দ হয় নি সেখান থাকা কিছু ছাত্রীর। তারা পৃথকভাবে মিটিং করে হল সুপারের বিরুদ্ধে প্রাধ্যক্ষকে অভিযোগ করে। এ ব্যাপারে জানতে পেরে হলের সিনিয়র কিছু ছাত্রী তাদেরকে ডেকে ‘বকাঝকা’ করেন। তাদের মধ্যে কয়েকজন ছাত্রলীগের রাজনীতিতে জড়িত। তারা বিষয়টি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাদের জানালে এমন পরিস্থিতির সৃষ্টি হয়।

ঘটনাস্থলে থাকা দর্শন বিভাগের শিক্ষার্থী ও রাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জয় রাত ৩টার দিকে মোবাইলে জানান, বিষয়টি সমাধানের জন্য হল প্রাধ্যক্ষ অধ্যাপক বিথিকা বণিক, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান ও রাবি ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া এবং সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু হলের ভেতরে ঢুকেছেন।

তবে ছাত্রলীগের নেতাকর্মীরা হল সুপারের পদত্যাগের দাবিতে বাইরে স্লোগান অব্যাহত রেখেছেন বলেও জানান তিনি।

এ ব্যাপারে জানতে রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুকে রাত ২টা ৫৫ মিনিটের দিকে কল করা হলে তিনি বলেন, বেশ ঝামেলা হয়েছে। আমরা ভেতরে আছি। প্রক্টর ও প্রাধ্যক্ষের সঙ্গে বসেছি। কথা বলছি। বিষয়টি মীমাংসা হলে জানানো হবে।

ছাত্রী হলে ছাত্রলীগের বিক্ষোভের ভিডিও:


শর্টলিংকঃ