ধানের মূল্য বৃদ্ধির দাবি রাবি ছাত্র ফেডারেশনের


বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:
ধানের মূল্য বৃদ্ধির দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাবি শাখার ছাত্র ফেডারেশনের নেতাকর্মীরা। বৃহস্পতিবার (১৬মে) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান।

বিশ্ববিদ্যালয় ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলন বলেন, ‘সরকার মুনাখোরদের ব্যাংক ঋণ মওকুফ করে দিচ্ছে। কিন্তু কৃষককে কোন ভর্তুকি দেয়া হচ্ছে না। যারা আজকে বাংলাদেশের অর্থনীতির মেরুদণ্ডকে সচল করে রাখছে সেই কৃষক তার ধানের ন্যায্য মূল্য পাচ্ছে না। সেজন্য আমরা কৃষকের সন্তান বিশ্ববিদ্যালয়ে এসেও রাস্তায় নামতে বাধ্য হয়েছি।’

তিনি আরও বলেন, ‘যেখানে চালের দাম ৫০ টাকা সেখানে ধানের দাম ১২-১৪ টাকা। ধানের দাম মণ প্রতি ৫০০টাকা কিন্তু কৃষকের ধানবীজ,জমিচাষ, শ্রমিকের মজুরি, ফসল কাটা প্রভৃতিতে তাদের ১০০০-১২০০ টাকা খরচ। কৃষক যদি না বাঁচে আমরা কিভাবে কৃষকের সন্তান বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করবো।’

আরও পড়ুন-ঘুষ না দেয়ায় ৩লাখ টাকার ডিম নষ্ট করে দিল হাইওয়ে পুলিশ

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর এই কর্মসূচির সঙ্গে সংহতি জানিয়ে বলেন, ‘যে কৃষক রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে মাঠে ধান ফলায়, সেই ধান বিক্রি করে তারা আমাদের টাকা দেয়। আমরা কৃষক বাবার ধান বিক্রয়ের টাকায় এখানে পড়ালেখা করি কিন্তু আজ সে কৃষক ধানের মূল্য তারা পাচ্ছে না। লাভবান হচ্ছে ব্যবসায়ীরা। তাই কৃষকদের বাঁচাতে তাদের থেকে সারাসরি ধান ক্রয় করতে হবে। সরকারের উচিত অতিদ্রুত কৃষকের ধানের দাম বাড়িয়ে দেয়া।


এসময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ফেডারেশনের দপ্তর সম্পাদক অন্ত বিশ্বাস, রাজশাহী মহানগর শাখার আহ্বায়ক ইয়াসিন আরাফাত, পাবনার বেড়া উপজেলা শাখার আহ্বায়ক লিমন সরকার, বিতর্ক সংগঠন গোল্ড-বাংলাদেশের সাধারণ সম্পাদক মাহমুদ সাকী বক্তব্য দেন। মানববন্ধনের সঞ্চালনা করেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক ইসরাফিল আলম। কর্মসূচিতে অর্ধশতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গতকাল বুধবার (১৫মে) একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানবন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।


শর্টলিংকঃ