পুলিশ বাহিনীতে পরিচ্ছন্ন অভিযান চলছে : আইজিপি


নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ পুলিশে দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে পরিচ্ছন্নতা অভিযান চলছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক বেনজির আহমেদ। রবিবার সকালে রাজশাহী মেট্রপলিটন পুলিশের অপারেশন কন্ট্রোল এ্যান্ড মনিটরিং সেন্টার , কিশোর গ্যাং ডিজিটল ভাটাবেজে ও আএমপি’র জন্য তৈরিকৃত মোবাইল এপ্লিকেশন ‘হ্যালো আরএমপি’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।


রাজশাহী মেট্রোপলিটন এলাকার অপরাধ ও অপরাধীকে চিহ্নত করণ, অপরাধ দমন, জনসাধারণের নিরাপত্তা সুনিশ্চিত করতে তৈরি করা হয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অপারেশন ক্টরোল এন্ড মনিটরিং সেন্টার। এই অপারেশন কন্ট্রোল এ্যাড মনিটরিং সেন্টার এর মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন এলাকার গুরুত্বপূর্ণ স্থান ও মোড়ে স্থাপনকৃত সিসি ক্যামেরার মাধ্যমে সার্বক্ষণিক মনিটরিং করা হবে।এসব ক্যামেরার মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন এলাকায় সন্দেহভাজন ও অপরাধীদের গতিবিধি পর্যবেক্ষণ, দ্রুত সময়ের মধ্যে অপরাধীকে সনাক্তকরণসহ রাজশাহী মেট্রোপলিটন এলাকার আইন-শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে জানান আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক।


এদিকে, রাজশাহী মেট্রপলিটন এলাকার কিশোর অপরাধীদের উপর নজরদারি করতে তাদের বিস্তারিত তথ্য সম্বলিত ডিজিটাল ডাটাবেজ তৈরি করা হয়েছে। ইতোমধ্যে কিশোর গ্যাং এর প্রায় ৪০০ কিশোরের বিস্তারিত তথ্য ডিজিটাল ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হয়েছে।ইতমধ্যে যার সুফল মহানগরবাসী পেতে শুরু করেছেন। কিশোর অবস্থায় যারা বিভিন্ন অপরাধের সাথে জড়িত হয়ে পড়েছে তাদেরকে স্থানীয় থানা পুলিশের মাধ্যমে তাদের দৈনন্দিন কার্যক্রম মনিটরিং করা হচ্ছে বলেও জানান আবু কালাম সিদ্দিক।


অনুষ্ঠানে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কাছে তথ্য প্রদান ও অনলাইনে অেিভ্যাগ করার জন্য হ্যালো আরএমপি নামের মোবাইল এপ্লিকেশনেরও উদ্বোধন করা হয়। বাংলাদেশ পুলিশের জরুরী সেবা যেমন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, অনলাইন জিডি এবং ৯৯৯ জাতীয় জরারী সেবা সমূহ এই অ্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে। বর্তমান বিশ্বের মহামারির ভয়ংকর রূপ নেয়া নোভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) এর জরুরী সেবা সংক্রান্ত বাংলাদেশ সরকারের ওয়েব পোর্টালটিও এই অ্যাপে সংযুক্ত করা হয়েছে। এই অ্যাপ থেকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সকল কর্মকর্তাদের ফোন নম্বর, মোবাইল নাম্বার এবং ই-মেইল এড্রেস পাওয়া যাবে। এছাড়াও এই অ্যাপ এর মাধ্যমে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ওয়েব পোর্টাল এবং অনলাইন নিউজ পোর্টালটিও দেখা যাবে।

এ সময় আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক ও রাজশাহী রেঞ্জ ডিআইজি আব্দুল সহ রাজশাহী মেট্রোপলিটন ও রাজশাহী রেঞ্জের উ্চতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


শর্টলিংকঃ