বাংলাদেশের সামনে অনভিজ্ঞ আয়ারল্যান্ড


ইউএনভি ডেস্ক: 

তিন বছর পর বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে ফিরছে আয়ারল্যান্ড। এই ম্যাচ ঘিরে সফরকারীদের মধ্যে উন্মাদনাটা একটু বেশিই থাকার কথা। সে তুলনায় বাংলাদেশের অতটা মুখিয়ে থাকার কথা নয়।

সেখানে গতকাল দেশের ক্রিকেটে ঘটে যাওয়া নানা ঘটনায় ফোকাস একটু হলেও নড়ে যাওয়ার কথা। তাসকিন আহমেদের চোট নিয়ে টেস্ট দল থেকে ছিটকে যাওয়া, সাকিব আল হাসানের আইপিএল থেকে সরে দাঁড়ানোর খবর আর ছেলের অসুস্থতায় তামিম ইকবালের খেলা নিয়ে অনিশ্চয়তার গুঞ্জন টেস্টের আলোচনাকেও ছাপিয়ে গেছে। তবে এসব কিছু পেছনে ফেলে আয়ারল্যান্ডের বিপক্ষে আজ সেরা দল নিয়েই টেস্ট খেলতে নামছে বাংলাদেশ।

আফগানিস্তান আর আয়ারল্যান্ডকে টেস্ট মর্যাদা দেওয়া হলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে রাখা হয়নি। যে কারণে গত পাঁচ বছরে আইরিশরা সাকল্যে তিনটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি তাদের চতুর্থ টেস্ট। সেদিক থেকে পাঁচ দিনের ক্রিকেটে সবচেয়ে অনভিজ্ঞ দল তারা। আইরিশদের এই দলে বেশিরভাগ ক্রিকেটারের প্রথম শ্রেণীর ম্যাচ খেলার অভিজ্ঞতা খুবই কম। অধিনায়ক অ্যান্ডু বালবির্নি নিজেদের অনভিজ্ঞতার কথা অকপটে স্বীকারও করেন গতকাল। পর্যাপ্ত অভিজ্ঞতা না থাকলেও মনে জোর আছে আইরিশদের। টি২০ সিরিজের শেষ ম্যাচ জয়ের খুশি নিয়ে টেস্টে ঝাঁপিয়ে পড়তে চায় দলটি। সফরকারীদের কিছু একটা করে দেখানোর এই চ্যালেঞ্জই মোকাবেলা করতে হবে স্বাগতিকদের। এজন্যই অনভিজ্ঞ টেস্ট দলের বিপক্ষেও সেরা দল নিয়ে খেলার সিদ্ধান্ত বিসিবির। যাতে আফগানিস্তানের মতো আয়ারল্যান্ডের কাছেও অঘটনের শিকার না হতে হয়।


শর্টলিংকঃ