বাগমারা উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক হলেন ওসমান গনি


বাগমারা প্রতিনিধি:

রাজশাহীর বাগমারায় এ বছর উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হলেন ওসমান গনি। রোববার প্রকাশিত জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০১৯, উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ক্যাটাগরিতে তাঁকে শ্রেষ্ঠ সহকারী শিক্ষক নির্বাচিত করা হয়েছে। ওসমান গনি মচমইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন। তিনি গত ২০১০ সালে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন।

ওসমান গনি শিক্ষা জীবন শুরু করেন উপজেলার মুগাইপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে। সেখান থেকে ভর্তি হন মচমইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকে মাধ্যমিক পাশ করেন। এরপর রাজশাহী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। উচ্চতর ডিগ্রী লাভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় হতে। পেশাগত উৎকর্ষ অর্জন করতে বিএড, এবং এমএড ডিগ্রী লাভ করেন। এছাড়াও উপজেলা পর্যায়ে বাংলা বিষয়ে মাস্টার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।

পাশাপাশি প্রাথমিক শিক্ষা এবং শিক্ষকদের উন্নয়ন ও সম্ভাবনা সম্পর্কিত বিষয়ে ১২ টি প্রবন্ধ রচনা করেছেন। যা স্থানীয়, জাতীয় এবং অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত হয়েছে। প্রকাশিত প্রবন্ধের মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, মুজিব বর্ষ এবং প্রাথমিক শিক্ষা, বাংলাদেশে প্রাথমিক শিক্ষায় শতভাগ উপবৃত্তির সুফল উল্লেখ যোগ্য। প্রবন্ধের পাশাপাশি লিখছেন কবিতাও। ওসমান গনির বাড়ি বাগমারা উপজেলার আউচপাড়া ইউনিয়নের বইকুরী গ্রামে। তার পিতা কছিম উদ্দীন। তিনি একজন কৃষক। নিভৃত পল্লীতে জন্ম হলেও সেটা উপেক্ষা করে এগিয়ে চলেছেন স্বপ্রণোদিত হয়ে। সেই অনুপ্রেরণার আজ তিনি পেলেন শ্রেষ্ঠ সহকারী শিক্ষক হওয়ার সম্মান।
ওসমান গনি দীর্ঘদিন থেকে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক-কল্যাণ সমিতির গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে আসছেন। চলতি কমিটিতে তিনি যুগ্ম সাধারণ সম্পাদক পদে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে চলেছেন।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মেধা বিকাশে রয়েছে তার অসামান্য অবদান। শিখন-শেখানো কার্যাবলীতে রয়েছে তার পেশাগত দক্ষতা, সৃজনশীলতা ও বাস্তবমুখী নানান অভিজ্ঞতা। প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে আধুনিক চিন্তা চেতনার প্রয়োগ ঘটিয়ে এরই মধ্যে সুনাম কুড়িয়েছেন উপজেলা জুড়ে।

এ ব্যাপারে ওসমান গনি জানান, আমি দেশ ও সমাজের আগামীর ভবিষ্যৎ কর্ণধারদের প্রকৃত শিক্ষার আলোয়-আলোকিত করতে কাজ করে চলেছি। শিক্ষার্থীরা যেন শৈশব থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে শিক্ষা লাভ করতে পারে সেই ভাবে তাদের গড়ে তোলা হচ্ছে। শিক্ষার্থীরা যেন সাধারণ শিক্ষা গ্রহণের পাশাপাশি স্বাধীনতার সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারে সে বিষয়ে শিক্ষা দেন।

 


শর্টলিংকঃ