বাঘায় খেজুর গুড় তৈরির কারখানায় অভিযান : ৭০ হাজার টাকা জরিমানা


আমানুল হক আমান, বাঘা:
রাজশাহীর বাঘায় ভেজাল খেজুর গুড় তৈরীর কারখানায় অভিযান চালিয়ে চিনি গালাই করে খেজুর গুড় তৈরীর সময় কারখানা মালিক মোস্তফা হোসেনকে আটক করা হয়। পরে আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট গুড় ধবংস করে ৭০ হাজার টাকা অর্থদন্ড করেন। বুধবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যা ৫টার দিকে উপজেলার সুলতানপুর গ্রামে এ ঘটনা ঘটে।


জানা যায়, চলতি শীত মৌসুমে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভেজাল গুড় তৈরী না করার জন্য মাইকিং করা হয়। তারপরও কিছু ব্যক্তি নাম মাত্র খেজুর রসের সাথে চিনি, আটা, হাইড্রোস, ফিটকারি, সোডা, চুন, নারিকেলের তেল, রং মিশ্রন করে গুড় তৈরী করা হচ্ছে। তারা অধিক মুনাফা লাভের আসায় ভেজার গুড় তৈরী করে বাজারজাত করছে।

উপজেলার সুলতানপুর গ্রামের ইয়াকুব আলীর ছেলে মোস্তফা হোসেনের বাড়িতে চিনি গালাই করে ভেজার খেঁজুর গুড় তৈরী হচ্ছে এমন তথ্যে ভিত্তিতে বাঘা থানার ওসি নজরুল ইসলামসহ সঙ্গীয় ফোর্সকে সাথে নিয়ে গুড় তৈরীর কারখানায় অভিযান পরিচালনা করেন আদালতের নির্বাহী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা। এ সময় মোস্তফা হোসেন হাতে নাতে আটক হয়। সে অপরাধ স্বীকার করায় আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রিসিফের মাধ্যমে ৭০ হাজার টাকা জরিমানা করেন। একই সাথে নকল গুড় গুলো ধব্বংস করেন।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ৭০ হাজার টাকা জরিমানা ও আগাই মণ গুড় এবং গুড় তৈরীর উপকরন জব্দ করা হয়েছে।


শর্টলিংকঃ