বাঘায় পুকুর খনন বন্ধ করলো ইউএনও


ইউএনভি ডেস্ক:

রাজশাহীর বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ভেকুর ব্যাটারি জব্দ করে পুকুর খনন বন্ধ করে দিয়েছেন। শুক্রবার বিকেল সাড়ে ৪টায় উপজেলার পাঁচপাড়া, বেড়েরবাড়ি ও হরিপুর এলাকায় অভিযান চালিয়ে তিনটি পুকুর খনন বন্ধ করে দেন।

বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসলে তিনটি স্থানে অভিযান চালিয়ে পুকুর খনন বন্ধ করে দেয়া হয়। বেড়েরবাড়ি ও হরিপুরে পুকুর খননের ভেকুর ব্যাটারি জব্দ করা হয়েছে। এছাড়া পাঁচপাড়ায় পুকুর খননের ভেকু ফেরত পাঠানো হয়েছে।

জানা যায়, সরকারি নিতিমালা উপেক্ষা করে উপজেলার বিভিন্ন জায়গায় ফসলি জমিতে চলছে পুকুর খনন। ফলে পুকুরের সংখ্যা দিনদিন বৃদ্ধি পেয়ে কমে যাচ্ছে আবাদি জমি। প্রভাবশালী ও দলীয় প্রভাবের কারণে পুকুর খননের কাজে প্রতিবাদ করেও এতদিন কোন সুফল মেলেনি।

ফলে প্রতিযোগিতায় চলে পুকুর খননের মহোৎসব। অধিক মুনাফার আশায় অনেকেই জমি লিজ নিয়ে পুকুর খনন করছেন বলে জানা গেছে। উপজেলায় ফসলী ও বাগান জমিতে পুকুর খনন করা হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, পুকুর খননের কাঁদা-মাটি, কাঁচা-পাকা সড়কের উপর দিয়ে বহন করার ফলে সড়কগুলো কাঁদামাটিতে পরিনত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। ফলে চলাচলে মানুষ দুর্ঘটনায় আহত হচ্ছে। এছাড়া পুকুর খননকারীদের কাছে জিম্মি হয়ে পড়েছে সাধারণ মানুষ।

বিষয়টি কঠোর হস্তে দমন করতে না পারলে আগামীতে ফসলী জমির পরিমান কমে খাদ্য শষ্যের মারাত্নক ঘাটতি দেখা দিবে। উপজেলায় ইদানিং যেখানে সেখানে পুকুর খনন করা হচ্ছে। একদিকে জমির শ্রেণী পরিবর্তন হচ্ছে, অপরদিকে বর্ষা মৌসুমে পানি প্রবাহ বন্ধ হয়ে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে।

উপজেলা নির্বাহি অফিসার শাহিন রেজা বলেন, নিয়মনীতি না মেনে পুকুর খননের অভিযোগ আমার কাছে এসেছে। অনুসন্ধানেও যার সত্যতা মিলেছে। ফলে পুকুর খননের ভেকুর ব্যাটারি জব্দ করে বন্ধ করে দেয়া হয়েছে।


শর্টলিংকঃ