বিরল প্রজাতির বনছাগল ধরে রাজকান্দি ফরেস্টে অবমুক্ত


ইউএনভি ডেস্ক:

সিলেট বন বিভাগের সুনামগঞ্জ রেঞ্জাধীন শক্তিয়ারখলা বিটের ঢুলারা বিজিবি ক্যাম্প এলাকা থেকে বিরল প্রজাতির একটি বনছাগল (রেড সেরো) উদ্ধার করা হয়। লম্বায় ৪ ফুট, উচ্চতা ৩.৫ ফুট প্রাণীটি মঙ্গলবার স্থানীয়দের সহযোগিতায় উদ্ধার করে বন বিভাগ।

উদ্ধার করা বন ছাগলটি সেখান থেকে মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া রেসকিউ সেন্টারে হস্তান্তর করা হয়েছে। বুধবার গভীর রাতে কমলগঞ্জের রাজকান্দি রিজার্ভ ফরেস্টে অবমুক্ত করা হয়েছে বলে জানায় মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

বন্যপ্রাণী বিশেষজ্ঞদের মতে, উদ্ধারকৃত ছাগলটি ‘আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন)’-এ বিশ্বে বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত। এ প্রজাতির বন ছাগল দেশে বিরল। পুরুষ সেরো প্রায় ১২০ কেজি পর্যন্ত হতে পারে। ২০১৫ সালে আইইউসিএন বাংলাদেশের মূল্যায়ন অনুযায়ী সেরো বাংলাদেশে বিপন্ন, বিশ্বব্যাপী সংকটাপন্ন। বাংলাদেশে দুই ধরনের সেরো থাকতে পারে, লাল সেরো আর ইন্দো–চায়নিজ সেরো।

মৌলভীবাজারের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মির্জা মেহেদী সরোয়ার জানান, উদ্ধার হওয়া বনছাগল ছানাটি রেড সেরো। বাসস্থানের ক্ষতি এবং শিকারের জন্য এ প্রজাতির বনছাগলের অস্তিত্ব পুরো পৃথিবীতে হুমকির মুখে। এ বনছাগলগুলো মূলত সন্ধ্যায় ও ভোরে খেতে বের হয়। দিনে লুকিয়ে থাকে, এদের দেখা কোনোভাবেই সম্ভব না। বাংলাদেশে অত্যন্ত বিপন্ন ও দুর্লভ প্রাণী।

মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ড. জাহাঙ্গীর আলম, জানান, উদ্ধার হওয়া বনছাগলটি মঙ্গলবার রাতে কমলগঞ্জের লাউয়াছড়া রেসকিউ সেন্টারে রাখা হয়। সেখানে রেখে আমাদের তত্ত্বাবধানে বনছাগলটি সুস্থ ও ভালো আছে কিনা সেটা দেখলাম। প্রাণীটা সুস্থ আছে।

এদিকে শ্রীমঙ্গল বন্যপ্রাণী ওয়াইল্ডলাইফ রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, প্রাণীটিকে আমরা অনেক খাবার দিয়েছিলাম কিন্তু পানিছাড়া অন্য কিছু খায়নি। তাই দ্রুত সময়ের মধ্যে আমরা বুধবার গভীর রাতে রাজকান্দি রিজার্ভ ফরেস্টে অবমুক্ত করেছি।


শর্টলিংকঃ