বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় ৩৯তম স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা


ইউএনভি ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ফোর্বস সাময়িকীর ২০২০ সালে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় ৩৯তম স্থানে আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল মঙ্গলবার এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস। তালিকায় সবার শীর্ষে রয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। তিনি টানা দশমবারের মতো শীর্ষস্থান ধরে রেখেছেন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন ক্রিস্টিন লাগার্দে। তিনি ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের অবস্থান তৃতীয়। তিনি এই তালিকায় প্রথমবারের মতো স্থান পেয়েছেন।

তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডেয়ার লাইয়েন। পঞ্চম স্থানে রয়েছেন মেলিন্ডা গেটস। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন আছেন ৩২তম স্থানে। ৪১তম অবস্থানে আছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগেও একাধিকবার ফোর্বস সাময়িকীর বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় স্থান পেয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস সাময়িকী লিখেছে, তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে আছেন। তিনি বর্তমানে চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তাঁর চতুর্থ দফায় ক্ষমতায় আসার ক্ষেত্রে তাঁর দল আওয়ামী লীগ সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮ আসনে জয় পায়। এ নিয়ে তিনি টানা তিনবার ক্ষমতায় আছেন।

ফোর্বস লিখেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বর্তমান মেয়াদে খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্যসেবাপ্রাপ্তির মতো বিষয়ে গুরুত্ব দিচ্ছেন। শেখ হাসিনার চলমান সংগ্রামে বাংলাদেশে একটি দৃঢ় গণতন্ত্র প্রতিষ্ঠিত হচ্ছে।


শর্টলিংকঃ