মার্কিন নয় রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিচ্ছে তুরস্ক


ইউএনভি ডেস্ক:

রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়চুক্তি থেকে সরে আসা অসম্ভব বলে মন্তব্য করেছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।-খবর রয়টার্সের

মঙ্গলবার ভোরে ফজরের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার প্রস্তুাব রাশিয়ার এস-৪০০ এর চেয়ে কোনোভাবেই ভালো হবে না।

মস্কোর সঙ্গে চুক্তি প্রসঙ্গে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ইতিমধ্যে আমরা সুনিশ্চিত কিছু পদক্ষেপ নিয়েছি। কাজেই এক্ষেত্রে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। কাজেই সেখান থেকে ফিরে আসা আমাদের পক্ষে একেবারেই অসম্ভব।

আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তুরস্ককে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হস্তান্তর করা হতে পারে। এ চুক্তির পর ওয়াশিংটন ও অন্যান্য ন্যাটো মিত্ররা তুরস্ককে হুশিয়ারি করে আসছে। তাদের মতে, ন্যাটোর প্রতিরক্ষা নেটওয়ার্কের সঙ্গে রাশিয়ার এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সামঞ্জস্যপূর্ণ হবে না।

এরদোগান বলেন, এ ইস্যুতে একসঙ্গে কাজ করতে একটি ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাব দিয়েছে তুরস্ক। মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয়ের প্রস্তাব নিয়ে ওয়াশিংটনের সঙ্গে আলাপ করেছে তুরস্ক বলেও তিনি জানিয়েছেন।

তিনি বলেন, কিন্তু এস-৪০০ ক্রয় নিয়ে রাশিয়া আমাদের যতটা ভালো প্রস্তাব দিয়েছে, মার্কিন পক্ষ থেকে তেমনটা আসেনি।


শর্টলিংকঃ