যে ইমোজিগুলো আপনার আত্মহত্যার ঝুঁকি বাড়ায়


ইউএনভি ডেস্ক:

ইমোজি যে মানুষের আত্মহত্যার ঝুঁকি বাড়ায় সেটি অনেক আগেই গবেষণায় বলা হয়েছে। এমনই একটি গবেষণা করা হয়েছে দীর্ঘ প্রায় ৭ বছর ধরে।২০১৩ সালে প্রতিষ্ঠার পর থেকে মানুষের মানসিক স্বাস্থ্য সম্পর্কে সহযোগিতা করে আসছে ক্রাইসিস টেক্সট লাইন।

যে ইমোজিগুলো আপনার আত্মহত্যার ঝুঁকি বাড়ায়

ক্রাইসিস টেক্সট লাইনের এক ধরনের অ্রালগরিদম ব্যবহারকারীদের ডায়াল, টেক্সট বা ম্যাসেজ দেখে নির্ধারণ করে দেয় কোন ব্যবহারকারীদের কাউন্সিলিং প্রয়োজন। আর এগুলো করা হয় কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে। আর এদের মধ্যে অনেক ব্যবহারকারী রয়েছেন যারা টেক্সটের পাশাপাশি কিছু ইমোজি রয়েছে যেগুলো ব্যবহারকারীরে আত্মহত্যাপ্রবণ করে তোলে।

২০১৩ থেকে ২০১৯ এর শেষ পর্যন্ত প্রায় ১২৯ মিলিয়ন ম্যাসেজ বিশ্লেষণ করেছে প্রতিষ্ঠানটি। যেখানে দেখা গেছে, পিল 💊 বা ওষুধের ইমোজি মানুষকে সবচেয়ে বেশি আত্মহত্যা করতে উদ্বুদ্ধ করে।এটি বিশ্বে আত্মহত্যার প্রবণতা ৪.৪ গুণ বাড়িয়ে দিয়েছে।

অন্যদিকে আরও কিছু শব্দ মানুষেকে আত্মহত্যার দিকে নিয়ে যায় বলে উঠে এসেছে। যার মধ্যে রয়েছে ৮০০ এমজি, এসিটামিনোফেন, এক্সিড্রিন এবং অ্যান্টিফ্রিজ। এগুলো দুই থেকে তিন গুণ বেশি আত্মহত্যার প্রবণতা বাড়িয়ে দেয়।

এছাড়াও উচ্চস্বরে কাঁদার 😭 যে ইমোজি, সেটিও অনেক বেশি বাড়িয়ে দেয় আত্মহত্যার প্রবণতা। এসব ছাড়াও হতাশা প্রকাশ করে এমন শব্দ বেশি ঠেলে দেয় আত্মহত্যার দিকে।


শর্টলিংকঃ