রাইড শেয়ারিং অ্যাপ ওভাই-এর সেবা এখন ২৩ শহরে


ইউএনভি ডেস্ক:

মাসখানেক আগেও সৈয়দপুর এয়ারপোর্টে নেমে বিরামপুর যেতে আগে বেশ ভোগান্তি পোহাতে হতো কর্পোরেট অফিসার জনাব শাহেদুজ্জামানকে। বিমানবন্দর থেকে বাড়ি পর্যন্ত যেতেই খরচ হতো অনেকটা সময়। সঙ্গে খরচ আর ক্লান্তি তো আছেই।

রাইড শেয়ারিং অ্যাপ ওভাই-এর সেবা এখন ২৩ শহরে

অথচ তাড়াতাড়ি বাড়িতে আসার জন্যই এই আকাশপথে ভ্রমণ করেন তিনি। এই মাসে অবশ্য বিরামপুরে যাতায়াতটা শাহেদুজ্জামানের জন্য বেশ সহজ হয়ে গিয়েছে। বিমান থেকে নেমেই সরাসরি ওভাই-এর শিডিউল রাইডে চেপে বাড়ি চলে আসেন তিনি।

শাহেদুজ্জামানের মতো এমন অনেক যাত্রীর পথচলাকে নিরাপদ আরামদায়ক এবং মানসম্পন্ন করে তুলতে ঢাকা, যশোর, সিলেট, রাজশাহী, কক্সবাজার, খুলনা ও চট্টগ্রামের পর সম্পূর্ণ দেশীয় রাইড শেয়ারিং সার্ভিস ‘ওভাই’ বাংলাদেশের আরও কিছু শহরে নিজস্ব সেবা চালু করেছে।

ওভাইয়ের উন্নয়ন ব্যবস্থাপক তাবাসসুম জামান জানান যে, মোটরবাইক, সিএনজি এবং গাড়ি সেবার মাধ্যমে বর্তমানে ওভাই বগুড়া, সৈয়দপুর, রংপুর, বরিশাল, কুমিল্লা, নোয়াখালী, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, ফরিদপুরসহ মোট ২৩টি শহরে কার্যক্রম পরিচালনা করছে। ২০২০ সালের মধ্যে ওভাইয়ের এই সেবা আরও বিস্তৃত হবে বলে প্রতিষ্ঠানটি জানাচ্ছে।

রাইড শেয়ারিং সার্ভিস হলো যাতায়াতের এমন একটি মাধ্যম যেটি ব্যবহার করে ঘরে বসেই অ্যাপের মাধ্যমে পছন্দসই রাইড পাওয়া সম্ভব। বিশেষ করে, প্রতিনিয়ত আমাদের জীবনের সঙ্গে প্রযুক্তি যেভাবে জড়িয়ে পড়ছে, সেক্ষেত্রে অ্যাপের মাধ্যমে আরও সহজে যানবাহন খুঁজে নেওয়াটা বেশ যুগোপযোগী একটি উপায়।

২০১৮ সালে যাত্রা শুরু করে ওভাই। গ্রাহকদের ভালোবাসা এবং সমর্থনে ধীরে ধীরে প্রতিষ্ঠানটির ব্যপ্তি এবং কার্যক্রম বেড়েছে। ওভাই অ্যাপ ডাউনলোডের মাধ্যমে ঘরে বসেই যেকোন স্থান থেকে মোটরবাইক, সিএনজি এবং গাড়ি বুক করতে পারবেন আপনি। যাত্রীদের জন্য রয়েছে খরচের উপর ভিত্তি করে রিওয়ার্ড পয়েন্টস ওভাই মাইলস অর্জনের সুযোগ।

ইন্টারনেট সংযোগ ছাড়াও ওভাই রাইড পাওয়া সম্ভব। চালকের সঙ্গে যোগাযোগের মাধ্যমে ১৬৬৩৩ নম্বরে কল করেও অ্যাপ থেকেই রাইড নিতে পারবেন আপনি। উপরোক্ত শহরগুলো ছাড়াও এখন ‘ওভাই’-এর মাধ্যমে শহর থেকে শহরে যাতায়াত করতে পারবেন যাত্রী।

বর্তমানে পুরো বাংলাদেশের মানুষকে রাইড শেয়ারিং সার্ভিসের আওতায় এনে সেবা প্রদান করার লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এছাড়াও দেশে প্রথম রাইড শেয়ারিং সেবা হিসেবে সেবা গ্রহণকারীদের রিওয়ার্ড পয়েন্ট পাওয়ার জন্য ওভাই মাইলস চালু করেছে ওভাই। নিরাপত্তার ব্যাপারে নজর রেখে গাড়িতে ভিটিএস সিস্টেম সংযোজন করেছে ওভাই। এতে করে জরুরী অবস্থায় দ্রুত সাহায্য পাবেন ব্যবহারকারীরা।

প্রসঙ্গত, মোটরবাইক, গাড়ি, সিএনজি এবং ওবোন (নারী ক্ষমতায়নে, নারীদের জন্য ওভাইয়ের বিশেষ শাখা)- বর্তমানে প্রতিষ্ঠানটির মোট ৪ রকমের সেবা রয়েছে।


শর্টলিংকঃ