রাজশাহীতে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৭২৯ শিক্ষার্থী


ইউএনভি ডেস্ক:

এইচএসসি ও সমমানের মূল্যায়নে এবার রাজশাহী শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৭২৯ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৬ হাজার ৭২৯ জন।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এবার ১ লাখ ৪৯ হাজার ৯৭৩ জন পরীক্ষার্থী ফরম পূরণ করেছিলেন। গত বছরের এপ্রিল মাসে এই পরীক্ষা হওয়ার কথা ছিলো। কিন্তু করোনার কারণে পরীক্ষা হয়নি। জেএসসি ও এসএসসির ফলাফল মূল্যায়ন করে এবারের ফলাফল তৈরি করা হয়েছে।

গতবছরের ১ এপ্রিল থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের মহামারির কারণে তা আর নেওয়া যায়নি। সে কারণে জেএসসি এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। পরীক্ষা ছাড়া ফল প্রকাশের জন্য আইনও সংশোধন করতে হয়েছে।

পরীক্ষা না নিয়ে ফল প্রকাশে আইন সংশোধনের পর শনিবার একযোগে ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হলো।

ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সকালে এক অনুষ্ঠানে এই ফল প্রকাশ হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে ডিজিটালি এই পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করেন।

এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী। গত বার এই সংখ্যা ছিল ৪৭ হাজার ২৮৬। তার আগের বছর ছিল ২৯ হাজার ২৬২।


শর্টলিংকঃ